চোখের পলকেই জুম হবে কন্টাক্ট লেন্স

আপডেট: আগস্ট ১, ২০১৯, ১২:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এ যেন বৈজ্ঞানিক কল্পকাহিনি। চোখের মাধ্যমেই নিয়ন্ত্রিত হবে কন্টাক্ট লেন্স! হ্যাঁ, চোখের মাধ্যমেই কন্টাক্ট লেন্স জুম করা করা যাবে। আর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান দিয়েগো বিজ্ঞানীরা এই ধারণাকে বাস্তবে রূপ দিতে চলেছেন। তারা এমন একটি কন্টাক্ট লেন্স তৈরি করেছেন, যা চোখের মুভমেন্টের মাধ্যমেই নিয়ন্ত্রণ করা যাবে। দুবার চোখের পলক ফেলে কন্টাক্ট লেন্স জুম করা যাবে।
এই প্রযুক্তিতে বিজ্ঞানীরা চোখের সুনির্দিষ্ট কিছু মুভমেন্ট (উপরে, নিচে, বাম, ডান, পলক, ডাবল পলক) এর মাধ্যমে উৎপাদিত তড়িৎ সংকেতগুলো পরিমাপ করেন এবং একটি নরম বায়োমাইমেটিক লেন্স তৈরি করেন, যা সেই তড়িৎ প্রবণতায় সরাসরি প্রতিক্রিয়া জানায়। তৈরি লেন্সগুলো উৎপাদিত সংকেতগুলোর উপর নির্ভর করে তার কেন্দ্রের দৈর্ঘ্য পরিবর্তন করতে সক্ষম।
যার ফলে লেন্সগুলো আক্ষরিক অর্থেই চোখের পলকেই জুম হতে পারে। এই লেন্সগুলো কোনো ব্যবহারকারী চোখে দেখতে না পারলেও কাজ করে। এই প্রযুক্তি চোখের দৃষ্টিশক্তির ওপর নির্ভর করে না। বরং এটি চোখের নির্দিষ্ট গতিবিধির দ্বারা উৎপাদিত বিদ্যুৎ শক্তির ওপর নির্ভর করে।
গবেষকরা আশা করছেন, নতুন এই প্রযুক্তিটি ভবিষ্যতে ‘ভিজ্যুয়াল প্রসেস, অ্যাডজাস্টেবল চশমা এবং দূরবর্তীভাবে পরিচালিত রোবোটিক্সে ব্যবহার করা যেতে পারে। এটি আগামী বছর সিএসআই মিয়ামিতে প্রথমবারের মতো প্রদর্শিত হতে পারে। অপরাধ শনাক্তকরণে এই প্রযুক্তি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে গবেষক দলটি আশাবাদ ব্যক্ত করেছেন। তথ্যসূত্র : সি নেট