বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ছক্কার রেকর্ডের সামনে ‘হিটম্যান’

আপডেট: December 6, 2019, 1:06 am

সোনার দেশ ডেস্ক


মাত্র একটি ছক্কার অপেক্ষা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে একটি ছক্কা মারতে পারলেই এক নতুন ক্লাবের সদস্য হয়ে যাবেন রোহিত শর্মা। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে চারশ ছক্কা হাঁকানোর কীর্তি গড়বেন ‘হিটম্যান’ খ্যাত এই ব্যাটসম্যান।
আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত মাত্র দুজন ক্রিকেটার চারশ বা এর বেশি ছক্কা মেরেছেন। ৫৬২ ম্যাচে ৫৩৪ ছক্কা নিয়ে সবার ওপরে আছেন ‘ইউনিভার্স বস’ খ্যাত ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল। ৫২৪ ম্যাচে ৪৭৬ ছক্কা নিয়ে দুই নম্বরে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।
রোহিতের ৩৫১ ম্যাচে ছক্কার সংখ্যা এখন ৩৯৯টি। এর মধ্যে ওয়ানডেতে ২৩২টি, টি-টোয়েন্টিতে ১১৫টি ও টেস্টে ৫২টি ছক্কা হাঁকিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।
২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ছক্কা (৬৭) মারার রেকর্ড রোহিতের। ২০১৭ (৬৫) ও ২০১৮ (৭৪) সালেও সবচেয়ে বেশি ছক্কা এসেছিল রোহিতের ব্যাট থেকে।
শুক্রবার হায়দরাবাদে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে ৮টি ছক্কা মারতে পারলে এই ফরম্যাটে একক কোনো প্রতিপক্ষের বিপক্ষে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও গড়বেন রোহিত।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোহিত এখন পর্যন্ত ছক্কা মেরেছেন ২৪টি। আয়ারল্যান্ডের বিপক্ষে ৩১ ছক্কা হাঁকিয়ে রেকর্ডটা বর্তমানে আফগানিস্তানের ব্যাটসম্যান হযরতউল্লাহ জাজাইয়ের দখলে।