ছাত্রলীগের আয়োজনে প্রতিযোগিতামূলক মডেল টেস্ট দিলো ‘২৩ শ’ ক্ষুদে শিক্ষার্থী

আপডেট: নভেম্বর ৯, ২০১৯, ১২:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী কলেজে মডেল টেস্ট পরীক্ষায় ক্ষুদে শিক্ষার্থীরা সোনার দেশ

হাস্যোজ্জ্বল মুখ নিয়ে রাজশাহী কলেজে প্রবেশ করছে ৩য় শ্রেণির শিক্ষার্থী সারা সাফাওয়াত। বাবা সাখাওয়াত হোসেনের সাথে সারা এসেছে রাজশাহী কলেজে ক্ষুদে স্টার প্রতিযোগিতামূলক মডেল টেস্ট দিতে। বিশাল এই কলেজে বড় বড় শিক্ষার্থীরা যখন বিভিন্ন প্রতিযোগিতামূলক অনেক কিছুতে ভয়ে পায় তার বিপরীতে এই ক্ষুদে শিক্ষার্থী হাসি মুখে সাহস নিয়ে এসেছে পরীক্ষায় বসতে।
গতকাল শুক্রবার এমন চিত্রই দেখা গেছে রাজশাহী কলেজের কে হবে ‘ছাত্রলীগের ক্ষুদে স্টার ২০১৯’ প্রতিযোগিতায় অংশ নেয়া ক্ষুদে প্রতিযোগীদের চোখেমুখে। প্রতিবছরের মতো এবারো নগর ছাত্রলীগের আয়োজনে এই কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত ৩য় শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতামূলক এই মডেল টেস্টের পরীক্ষা নেয়া হয় রাজশাহী কলেজে।
আয়োজকরা জানান, বাংলাদেশ ছাত্রলীগ ছোট বাচ্চাদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ও ছোট ছোট শিক্ষার্থীরা যেন ছোট থেকেই মনের মাঝে সাহস নিয়ে সকল পরীক্ষা দিতে পারে সেজন্য এ আয়োজন। শিক্ষানগরী রাজশাহীতে সরকারি বিদ্যালয়ে ভর্তি প্রশ্নের অনুকরণে ৩য় শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এই আয়োজন করে। পরীক্ষায় ২য় শ্রেণির গঠিত বাংলা ইংরেজি গণিত বইয়ের সম্পূর্ণ সিলেবাস অনুয়ায়ী পরীক্ষা হয়।
রাজশাহী কলেজের শহিদ কামারুজ্জামান ভবন ও কলা ভবনে এবার গোটা নগরী থেকে ৩য় শ্রেণির ২ হাজার ৩৭৫ জন শিক্ষার্থী অংশ নেয়। যার মাঝে ছাত্রী ছিলো ৭০০। আর ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামি ২৬ নভেম্বর বিকেল ৪ টায়। প্রতিযোগীদের মাঝে মোট দশজন পাবে আর্কষণীয় পুরষ্কার। সকল প্রতিযোগীর জন্য পুরস্কারের ব্যবস্থা থাকবে।
পরীক্ষার নেতৃত্বে দেয়া নগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ জানান, রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নির্দেশে নগরীর সকল প্রতিষ্ঠানের ছোট ছোট শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে এই আয়োজন। এই ক্ষুদে শিক্ষার্থীরা যেন ছোট থেকেই সকল প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়ে সাহসী হয়ে পরীক্ষা দিতে পারে সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’
এ সময় পরীক্ষা উপদেষ্টা ছিলেন, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আনিকা ফারিহা জামান অর্ণা, নগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ, পরীক্ষা নিয়ন্ত্রক সামিনুল ইসলাম। শিক্ষার্থীদের দুই ভবনে পরীক্ষা ঘুরে দেখেন, রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা. হবিবুর রহমান। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, নগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মিলন কুমার সরকার, দপ্তর সম্পাদক ফজলে রাব্বী, উপ-ছাত্রী বিষয়ক সম্পাদক শান্তা খাতুন, রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, এছাড়াও নগর ও কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দ পরীক্ষায় স্বেচ্ছাসেবক হিসেবে অংশগ্রহণ করেন।