বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ছুটির আগে অফিস ত্যাগের জন্য বোনাস!

আপডেট: April 18, 2017, 12:32 am

সোনার দেশ ডেস্ক



অবাক হচ্ছেন ভেবে, আগেভাগে অফিস থেকে বের হওয়ার জন্য বোনাস দেয়া হয়? অফিস তো পারলে ওভারটাইম করায়। কিন্তু জাপানের কিছু প্রতিষ্ঠান তাদের কর্মীদের নির্ধারিত সময়ের আগে অফিস ত্যাগের জন্য বোনাস দিচ্ছে।
এই ফেব্রুয়ারিতে টোকিওতে সানি সাইড আপ নামে এক পাবলিক রিলেশন কোম্পানি ঘোষণা দেয় যে, প্রতি মাসের শেষ শুক্রবারে কর্মীদের নির্ধারিত সময়ের আগে অফিস ছাড়তে হবে। কিন্তু কোম্পানির এই ঘোষণার পরও দেখা যায়, কর্মীরা তাদের ডেস্ক ছেড়ে উঠতে চায় না। পারলে সারাদিনই সেখানে বসে থাকে।
কোম্পানির গ্লোবাল কমিউনিকেশনের প্রধান রিউতা হাতোরি জানান, এটা জাপানিদের সংস্কৃতি না। জাপানিরা কঠোর পরিশ্রম করে, অনেক ঘণ্টা কাজ করে এবং তারা আগে আগে কখনই বের হয় না।
২৪ ফেব্রুয়ারিতে জাপান সরকার কর্মক্ষেত্রে কর্মীদের মানসিক চাপ কমানোর জন্য প্রতি মাসের শেষ শুক্রবার তাদের আগে আগে ঘরে ফেরার নির্দেশ দেয়। বিকেল ৩টার মধ্যে তাদের কর্মস্থল ত্যাগের নির্দেশ দেন। কিন্তু তাদের এই ঘোষণা মানতে নারাজ জাপানিরা।
হাতোরির কোম্পানিতে ঘোষণা দেওয়া হয়েছে, যারা আগে আগে কর্মন্থল ত্যাগ করবে তাদের বোনাস দেওয়া হবে। ঠিক ৩টার সময় যারা অফিস ত্যাগ করবেন তাদের ৩২০০ ইয়েন বা ২৮ মার্কিন ডলারের খাম ধরিয়ে দেওয়া হচ্ছে।
অন্য দেশের কর্মীদের জন্য নির্ধারিত সময়ের আগে অফিস ছাড়াটা খুবই সুখকর বিষয় হলেও জাপানিদের জন্য বিষয়টি সম্পূর্ণ ভিন্ন। তারা এটাকে ভয় পায়। জাপান সরকার অতিরিক্ত পরিশ্রমী এই মানুষদের চাপমুক্ত রাখার জন্য এই নতুন পদক্ষেপ নিয়েছে। সূত্র : বিবিসি।