জমে উঠেছে মরিচের বাজার, বাড়লো দাম

আপডেট: June 29, 2020, 10:20 pm

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীর সবচেয়ে বড় পাইকারি কাঁচাবাজার খড়খড়ি বাইপাসে জমে উঠেছে কাঁচা মরিচের হাট। প্রতিদিনই ক্রেতা বিক্রেতার সমাগমে জমে উঠছে কেনাবেচা। হাট থেকে কাঁচামরিচ ক্রয় করে পাঠানো হচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে।
খোঁজ নিয়ে জানা যায়, খড়খড়ি বাইপাস কাঁচাবাজার এ অঞ্চলের কাঁচামরিচ বিক্রির জন্য বিখ্যাত। প্রতিদিন বেলা ১টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত কাঁচামরিচ বিক্রির হাট বসে। রাজশাহীর পবা, মোহনপুর ও দুর্গাপুর থেকে চাষীরা কাঁচামরিচ নিয়ে এসে খড়খড়ি বাইপাস কাঁচাবাজারে পাইকারি বিক্রি করেন।

 

রাজশাহী খড়খড়ি কাঁচাবাজার কমিটির সভাপতি রওশন আলী জানান, প্রতিদিন প্রায় ৩০ মেট্রিক টন কাঁচামরিচ এই কাঁচাবাজারে বিক্রি হয়। ক্রয়কৃত কাঁচামরিচ ট্রাকে করে আড়তদাররা প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রির জন্য পাঠান। প্রতিদিন গড়ে ৮ থেকে ১০ ট্রাক কাঁচামরিচ দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়।
এদিকে, কাঁচাবাজার জমে উঠাতে বেড়েছে মরিচের দাম। নগরীর সাহেব বাজার ও মাস্টাপাড়ায় গতকাল সোমবার প্রতিকেজি মরিচ খুচরা বিক্রি হয়েছে ১২০ থেকে ১৩০ টাকা কেজি।

 

 

 

মাস্টারপাড়ার খুচরা ব্যবসায়ী কোরবান আলী জানান, গত কয়েকদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম অনেক বেশি বেড়েছে। আষাঢ়ের এ সময়টায় মরিচের দাম কিছুটা বাড়ে। এছাড়া রাজশাহীর মরিচ বাইরের জেলাগুলোতে যেতে শুরু করায় দাম কিছুটা বেড়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, রাজশাহীতে এ বছর ১ হাজার ৮৭৩ হেক্টর জমিতে প্রায় ২৩ হাজার মেট্রিক টন কাঁচামরিচ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ