জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির আকস্মিক ‘পদত্যাগ’

আপডেট: অক্টোবর ১০, ২০১৮, ১২:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগ করেছেন। মঙ্গলবার তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, সাউথ ক্যারোলিনার সাবেক এই গভর্নরের আকস্মিক এই পদত্যাগে সবাই বিস্মিত। তবে হোয়াইট হাউস থেকে এখন সত্যতা নিশ্চত করা হয়নি। তবে মঙ্গলবার সকালে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন হ্যালি।
২০১৮ সালের জানুয়ারিতে জাতিসংঘের দূত হিসেবে নিয়োগ পান হ্যালি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্বপালন করেন তিনি।
ট্রাম্প অবশ্য আগেই এক টুইটে জানিয়েছিলেন বড় এক সংবাদ আসছে। হ্যালির টুইটার প্রোফাইলেও তার জাতিসংঘ দূত হিসেবে পরিচয় মুছে ফেলা হয়েছে।
চলতি বছর এপ্রিলে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে কিছুটা বিবাদের জড়িয়ে পড়েন হ্যালি। হোয়াইট হাউসের বাণিজ্য পরামর্শক ল্যারি কুডলিা বলেছিলেন, হ্যালি তার স্থান থেকে বাইরে চলে গেছেন। এজন্য একটু দ্বিধার তৈরি হয়েছে। জবাবে ফক্স নিউজকে দেয়া সাক্ষাতকারে হ্যালি বলেন, ‘সম্মান রেখে বলছি, আমি কোনও দ্বিধায় নেই।’ হ্যালির পরিবার ভারতের অভিবাসী। নির্বাচনী প্রচারণার সময় থেকেই ট্রাম্পের সমালোচনা করে আসছিলেন তিনি। ২০১৭ সালের ডিসেম্বর হ্যালি বলেছিলেন, ট্রাম্পের বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগগুলো আমলে নেয়া উচিত।
একটা সময় হ্যালি বলেছিলেন, ট্রাম্পের বেফাঁস মন্তব্যের কারণে বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন