জানুয়ারিতে জাতীয় ভ্যাট মেলা

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৬, ১১:৫৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


জাতীয় আয়কর মেলার মত আগামী জানুয়ারি মাসে জাতীয় ভ্যাট মেলা করবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (চেয়ারম্যান) মো. নজিবুর রহমান। বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের পরিকল্পনা রয়েছে আয়কর মেলার মত ভ্যাট মেলা করব। আগামী জানুয়ারিতে দেশের সবগুলো বিভাগ এ মেলা হবে। মেলায় করদাতাদের ভ্যাটের খুটিনাটি বিষয়গুলোর সেবা ও আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ধারণ দেওয়া হবে। তিনি বলেন, ভ্যাট মেলায় রাজস্ব বোর্ডের কার্যক্রম, কী কী পদ্ধতিতে ভ্যাট আহরণ করা হয়, ভ্যাট কোথায় ব্যবহৃত হয়, ইসিআর স্থাপন ও ব্যবহার এবং ভ্যাট আইনের সুবিধাসহ বিভিন্ন দিক করদাতাদের মাঝে তুলে ধরা হবে।

মো. নজিবুর রহমান বলেন, আগামী বছরের জুলাই থেকে নতুন ‘মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ কার্যকর হবে। ২০১২ সালের ১০ ডিসেম্বর জাতীয় সংসদ এ আইন পাস ও রাষ্ট্রপতি এ আইনে সই করেন। দিনটিকে স্মরণ করেই এবার ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’- স্লোগানে ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস পালন করা হবে। এছাড়া ৯ থেকে ১৫ ডিসেম্বর পালিত হবে জাতীয় ভ্যাট সপ্তাহ। তিনি আরও বলেন, জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ উপলক্ষে এনবিআর বিভিন্ন কার্যক্রম হাতে নিয়ে। এর মধ্যে রয়েছে, গণসচেতনা বৃদ্ধির জন্য নাগরিকদের মাঝে ভ্যাট বিষয়ক এসএমএস পাঠানো, গণমাধ্যামে প্রচার, জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ, র‍্যালিসহ আলোচনা সভা ও সেমিনার।

এছাড়া আগামী ১১ ডিসেম্বর নতুন রাজস্ব ভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা দেওয়া হবে বলে জানান নজিবুর রহমান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর আলম, সদস্য রেজাউল হাসান প্রমুখ।