জয়পুরহাটের হানাইল নো‘মানিয়া কামিল মাদ্রাসার শতবর্ষ পূর্তি উদযাপন

আপডেট: জানুয়ারি ৫, ২০১৮, ১২:২৫ পূর্বাহ্ণ

জয়পুরহাট প্রতিনিধি


জয়পুরহাট হানাইল নোমানিয়া কামিল মাদ্রাসার শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (কারিগরি ও মাদ্রাসা) আলমগীর হোসেন-সোনার দেশ

জয়পুরহাট হানাইল নোমানিয়া কামিল মাদ্রাসার শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (কারিগরি ও মাদ্রাসা) আলমগীর হোসেন বলেন, মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরা জঙ্গিবাদের সঙ্গে জড়িত নয়। মাদ্রাসা শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা অর্জন, বর্তমান প্রেক্ষাপটে জরুরি হয়ে পড়েছে। সেইসঙ্গে মাদ্রাসার শিক্ষার্থীদের কোরআন-হাদিসের জ্ঞান অর্জন করে সঠিক ব্যাখ্যায় সমাজ গড়তে হবে। আধুনিক তথ্যপ্রযুক্তি নির্ভর জ্ঞান অর্জনের দিকেও মাদ্রাসা শিক্ষার্থীদের অগ্রসর হয়ে দেশ ও জাতির কল্যাণের কাজ করতে হবে।
গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী জয়পুরহাটের ঐতিহ্যবাহী হানাইল নো‘মানীয়া কামিল মাদ্রাসার শতবছর পূর্তি উৎসবের আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি মোকাম্মেল হক। শোভাযাত্রা, পুনর্মিলনী আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম ছায়েফ উল্ল্যা, পুলিশ সুপার রশীদুল হাসান, মাদ্রাসার গভর্নিং বডির সহসভাপতি ও পদ্মা ফিড অ্যান্ড চিকস্’র ব্যবস্থাপনা পরিচালক সিআইপি আনোয়ারুল হক। এছাড়াও অন্যান্য আমন্ত্রিত অতিথির মধ্যে বক্তব্য প্রদান করেন, জেলা শিক্ষা অফিসার ইব্রাহিম খলিলুল্লাহ, প্রাক্তন শিক্ষার্থী কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. আবুল খায়ের মু. ওয়ালী উল্লাহ, আরবি বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান, হাকিমপুর পাউসগাড়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাও. মামনুর রশিদ, হানাইল মাদ্রাসার উপাধ্যক্ষ রেজাউল কাদীর, তাফছীর বিভাগের শিক্ষার্থী ইমরান হোসেন প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের উপসচিব নূর মোহাম্মদ মাসুম, সদর উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান, সাবেক পৌর মেয়র আবদুল আজিজ মোল্লা, পাঁচবিবি উপজেলার সাবেক চেয়ারম্যান মাও. আবদুল ওয়াদুদ, পুঠিয়া উপজেলা ভাইস-চেয়ারম্যান আহমদুল্লাহ্, সদর উপজেলা ভাইস-চেয়ারম্যান হাসিবুল আলম লিটন, জেলা জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জয়পুরহাট জেলা সাধারণ সম্পাদক তিতাস মোস্তফা, জয়পুরহাট সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিলকিস সালাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তাহের আলী, বম্বু ইউপি চেয়ারম্যান মোল্লা সামছুল আলম, সাবেক চেয়ারম্যান গোলাম কিবরিয়া প্রমুখ। একশ বছরের পুরাতন এ ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানের জমকালো বর্ষপূর্তি অনুষ্ঠানের মিলন মেলায় প্রায় দুই হাজারের অধিক বর্তমান ও সাবেক শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দসহ অন্যান্য সাবেক শিক্ষার্থী ও শিক্ষানুরাগিসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ ও এলাকাবাসী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে কাজের দক্ষতা ও যোগ্যতায় ৯ জন শিক্ষক ও একজন তৃতীয় শ্রেণির কর্মচারীকে তাদের কাজের শ্রেষ্ঠত্বের স্বীকৃতিতে শ্রেষ্ঠ শিক্ষক ও কর্মচারীর ক্রেস্ট ও পুরস্কার প্রদান করা হয়। আমন্ত্রিত অতিথি বৃন্দেরও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। শর্তবর্ষ পূর্তি অনুষ্ঠান আয়োজকগণের পক্ষ থেকে দেশের উন্নয়ন, কল্যাণ ও সমৃদ্ধির প্রার্থনায় একটি তাফসীরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত হয়।