বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ট্রাম্পকে অভিসংশনের প্রস্তাব কংগ্রেসে তোলার প্রক্রিয়া শুরু

আপডেট: December 7, 2019, 1:33 am

সোনার দেশ ডেস্ক


হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি-সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিসংশনের জন্য প্রস্তাব তৈরি করতে প্রতিনিধি পরিষদের একটি কমিটিকে নির্দেশ দিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি, তার এই পদক্ষেপকে ট্রাম্পকে উৎখাতের লড়াই শুরুর ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।
সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ট্রাম্পের আগামী নির্বাচনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত চালাতে ইউক্রেইনকে চাপ প্রয়োগের জন্য ট্রাম্পের বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।
বৃহস্পতিবার সকালে টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তব্যে পেলোসি ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তোলেন। তাকে ইঙ্গিত করেন ব্রিটেনের রাজা তৃতীয় জর্জের দিকে, যার রাজতন্ত্রের বিরুদ্ধে লড়াই করে ১৭৭৬ সালে স্বাধীন রাষ্ট্র হয়েছিল যুক্তরাষ্ট্র।
ন্যান্সি পেলোসি বলেন, “আমাদের গণতন্ত্র হুমকির মুখে। পদক্ষেপ নেওয়া ছাড়া আর কোনো সুযোগ প্রেসিডেন্ট আমাদের সামনে রাখেননি। কারণ তিনি দুর্নীতির চেষ্টা করছেন, আবারও নির্বাচনে তার সুবিধার জন্য।
“প্রেসিডেন্ট ক্ষমতার অপব্যবহারে লিপ্ত হয়েছেন আমাদের জাতীয় নিরাপত্তাকে উপেক্ষা করে এবং আমাদের নির্বাচনের স্বচ্ছতাকে প্রশ্নের মুখে ফেলে।”
ট্রাম্প যখন ২০২০ সালের নির্বাচনে আবারও রিপাবলিকান পার্টির প্রার্থী হওয়ার দৌড়ে নেমেছেন, সে সময় তার অভিসংশনের জন্য আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করলেন পেলোসি ও দলের হাইজ অব রিপ্রেজেন্টেটিভসের সদস্যরা।
তাদের এই অবস্থানের প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেছেন ডেমোক্রেটরা ‘পাগলা হয়ে গেছে’ এবং তাকে অভিসংশন করতে চাইলে দ্রুত করার আহ্বান জানিয়েছেন তিনি।
প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটরা সংখ্যাগরিষ্ঠ থাকায় সেখানে ভোটাভুটিতে ট্রাম্পকে অভিসংশনের পক্ষেই রায় আসবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।
তবে কংগ্রেসের উচ্চ কক্ষ সেনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা, সেখানে ট্রাম্পকে অফিস ছাড়া করার পক্ষে ভোট আসার কোনো সম্ভাবনা এই মুহূর্তে দেখা যাচ্ছে না বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।
বিবিসি বলছে, এ বছরের শেষ হওয়ার আগেই হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে অভিসংশন প্রস্তাবের ওপর ভোটাভুটিতে আগ্রহী ডেমোক্রেটরা। তাতে ২০২০ সালের জানুয়ারিতেই সেনেটে এ বিষয়ে ট্রায়াল শুরু হতে পারে।
এই ঘোষণার আগের দিন বুধবার প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট সদস্যদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসে পেলোসি জানতে চান, ‘আপনারা কি প্রস্তুত?’ সেখানে সবাই সম্মতি দেন।
তথ্যসূত্র: বিডিনিউজ