ডাক বিভাগের আধুনিকায়নে ব্যবহার হবে আসিকুডা সফটওয়্যার

আপডেট: জুলাই ২৫, ২০১৯, ১২:২২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ডাক বিভাগ আধুনিকায়নে যুক্ত হচ্ছে অটোমেটেড কাস্টম ডাটা সিস্টেম বা আসিকুডা সফটওয়্যার। এর ফলে ডিজিটাল কমার্সের ক্ষেত্রে সুবিধাজনক জায়গায় পৌঁছার সুযোগ সৃষ্টি হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।
মোস্তাফা জব্বারের সঙ্গে বুধবার (২৪ জুলাই) সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এশিয়া আসিকুডা প্রোগ্রামের রিজিওন্যাল কো-অর্ডিনেটর মারিয়ানি ডুমন্ট এর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে ডাক বিভাগের আসিকুডার সঙ্গে সংযুক্ত হওয়ার বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। মারিয়ান্ট ডুমন্ট ডাক বিভাগের সঙ্গে আসিকুডার সংযুক্ত হবার বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন ইউনাইটেড নেশন্স কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের টেকনোলজি ও লজিস্টিকস বিভাগের পরিচালক শামিকা এন. সিরিমানে ও বেসিস’র সাবেক পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল ।
অনুষ্ঠানে বলা হয়, এই সফটওয়্যার ব্যবহারের ফলে ডাক অধিদফতরের চলমান ডিজিটাল কমার্স কার্যক্রম নতুন মাত্রায় উন্নীত হবে। বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ড আসিকুডা সফটওয়্যার ব্যবহার করছে। ডাক বিভাগ যুক্ত হওয়ার ফলে আন্তর্জাতিক ডিজিটাল বাণিজ্যে শুল্ক কর মূল্যায়নে তাৎক্ষণিক ব্যবস্থা কার্যকর করা যাবে।