ডোপপাপে নিষিদ্ধ আফগানিস্তানের শাহজাদ

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ডোপ পজিটিভ হিসেবে ধরা পড়েছেন আফগানিস্তানের মারকুটে উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। আইসিসির এন্টি ডোপিং কোডের অনুচ্ছেদ ২.১ ভঙ্গের দায়ে সব ধরণের ক্রিকেট থেকে ১২ মাসের (১ বছর) জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি।
আইসিসির নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চলতি বছরের ১৭ জানুয়ারিতে মূত্রের নমুনা দিয়েছিলেন শাহজাদ। মূত্র নমুনা পরীক্ষার পর তাতে নিষিদ্ধ ‘ক্লেনবিউটেরল’-এর উপস্থিতি পাওয়া যায়। এই উপাদানের কোনো ওষুধ ব্যবহারে নিষেধাজ্ঞা আছে খেলোয়াড়দের।
শাহজাদ অবশ্য তার ভুল স্বীকার করে নেন। ১৭ জানুয়ারি থেকেই তার উপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফলে আগামী বছরের ১৭ জানুয়ারি পর্যন্ত নিষিদ্ধ থাকবেন তিনি।
শাহজাদ আইসিসিকে জানিয়েছেন, তিনি আসলে শক্তিবর্ধক কোনো ড্রাগ নেননি। শরীরের ওজন কমানোর জন্য তিনি ‘হাইড্রোক্সিকাট’-নামের সাপ্লিমেন্ট নিয়েছিলেন, যাতে নিষিদ্ধ ‘ক্লিনবিউটেরল’ উপাদান হিসেবে ছিল।
আইসিসি তাই অপরাধটিকে খুব বড় করে দেখেনি। না হয়, শাস্তি হয়তো আরও বাড়তো। তবে এন্টি ডোপিং রুলস ভঙ্গের দায়ে শাহজাদকে দায়ী করা হয়েছে। এই জায়গায় আইসিসির জিরো টলারেন্সের বিষয়টিও মনে করিয়ে দেয়া হয়েছে আফগানিস্তানের উইকেটরক্ষক এই ব্যাটসম্যানকে।