ড. সাইফুদ্দীন চৌধুরীর সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার লাভ

আপডেট: ডিসেম্বর ৭, ২০১৭, ১২:৪৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সাবেক অধ্যাপক ড. সাইফুদ্দীন চৌধুরী বাংলা একাডেমি পরিচালিত সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০১৭ অর্জন করেছেন।
ড. সাইফুদ্দীন চৌধুরীসিরাগঞ্জের শাহজাদপুর উপজেলার পারকোলা গ্রামে ১৮ অক্টোবর ১৯৪৯ জন্মগ্রহণ করেন। তিনি ২০১৬ সালের ৩০ জুন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ থেকে অবসরপ্রাপ্ত হন। ড. সাইফুদ্দীন সাহিত্য, প্রাচীন ইতিহাস, প্রত্নতত্ত্ব ও ফোকলোর বিষয়ের গবেষক।
শাহজাদপুর হাইস্কুল থেকে মাধ্যমিক (মানবিক) (১৯৬৫); উচ্চ মাধ্যমিক (মানবিক): শাহজাদপুর কলেজ(১৯৬৯); এবং স্নাতক সম্মান ও স্নাতকতকোত্তর (বাংলা) ডিগ্রি অর্জন করেন রাজশাহী বিশাববিদ্যালয় যথাক্রমে ১৯৭২ ও ১৯৭৩ সালে। Diploma in Museology (১৯৮৩); পিএইচডি : বেনারস হিন্দু বি্শ্ববিদ্যালয়, উত্তর প্রদেশ, ভারত (১৯৮৪); অভিসন্দর্ভ Early Terracotta Figurines of Bangladesh।
তাঁর প্রকাশিত গ্রন্থ গবেষণা : Historic Sonargaon (১৯৭৮); Our Folk Art: Our Tradition (১৯৭৯); প্রতিসরে রবীন্দ্রনাথ (১৯৯৮) ; Early Terracotta Figurines of Bangladesh (২০০০); তাম্পট্টোলীতে লোকায়ত বাংলা ও অন্যান্য প্রবন্ধ (২০০০); রবীন্দ্রনাথ ও পূর্ববঙ্গের কিছু কথা (২০০১) ; Aspects of Material and Folk Culture in Bangladesh (২০০৩); বাঙালী মুসলিম মনীষা ও ঐতিহ্য (২০০৩)। লোকসাহিত্য: তামিল নাড়–র লোকগল্প (১৯৮০)। জীবনী : রমাপ্রসাদ চন্দ (১৯৮৮) ; নলিনীকান্ত ভট্টশালী (১৯৮৯) ; রাধাগোবিন্দ বসাক (১৯৯০) ; আব্দুল গফুর সিদ্দিকী (১৯৯৩) ; আব্দুল্লাহের কাফী (১৯৯২); বিজয়চন্দ্র মজুমদার (১৯৯৫) ; কুমার শরৎকুমার রায় (২০০২)। সম্পাদনা : Journal of the Varendra research Museum (১৯৯৪) ; বরেন্দ্র অঞ্চলের ইতিহাস (যৌথ, ১৯৯৮) ; রাজশাহী প্রতিভা (যৌথ, ২০০০)। পুরস্কার: রাজশাহী সাহিত্য পরিষদ পুরস্কার (২০০০); অরণি সাহিত্য পরিষদ পুরস্কার (২০০০)।
আগামী ৩০ ডিসেম্বর, শনিবার একাডেমির সাধারণ পরিষদের ৪০তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে ড. সাইফুদ্দীনসহ আরো চার কৃতীকে পুরস্কার প্রদান করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ