তানোরে হাজারো মানুষের দুঃখ আধা কিলোমিটার রাস্তা!

আপডেট: জুলাই ১৭, ২০১৭, ১:০৭ পূর্বাহ্ণ

লুৎফর রহমান, তানোর


তানোর পৌর এলাকায় আধা কিলোমিটারের এ অপ্রশস্ত রাস্তাটির জন্য দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা-সোনার দেশ

রাজশাহীর তানোর পৌর এলাকায় আধা কিলোমিটারের একটি অপ্রশস্ত রাস্তা হাজারো মানুষের দুঃখে পরিণত হয়েছে। জনপ্রতিনিধিরা নিয়মিত প্রতিশ্রুতি দিয়ে আসলেও দীর্ঘদিন থেকে এভাবেই পড়ে রয়েছে রাস্তাটি। ফলে সীমাহীন দুর্ভোগে দিন পার করছেন স্থানীয়রা।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার তানোর পৌর এলাকার তিন নম্বর ওয়ার্ডের তানোর-চৌবাড়িয়া রাস্তায় চাপড়া মোড় এতিমখানার পূর্ব দিকে মেইন রাস্তার ধার হতে শুরু করে মোসলেম হুজুরের বাড়ি হয়ে সনাতন ধর্মলম্বী হিন্দু ও সাঁওতাল সম্প্রদায়ের মরাকুড়ি শ্বশানঘাট পর্যন্ত কাঁচা রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
স্থানীয়রা বলছেন, গত কয়েক বছর ধরে এলাকার জনপ্রতিনিধিরা বারবার রাস্তাটি প্রশস্ত করে নূন্যতমভাবে হলেও ভ্যানগাড়ি চলার উপযোগী করার আশ্বাস দিয়ে আসছেন। কিন্তু আজ পর্যন্ত সে প্রতিশ্রুতি বাস্তবায়িত হয় নি।
তারা আরো বলেন, এই রাস্তাটি কয়েক’শ জনগণের জন্য খুবই প্রয়োজনীয়। বর্ষার মৌসুমে এলাকার শত শত লোকজনকে প্রায়ই বাড়িতে পানিবন্দি অবস্থায় থাকতে হয়। এতো কিছুর পরেও নিয়মিতভাবে তারা পৌর কর প্রদান করে আসছেন।
চাপড়া গোবিন্দ কালীমন্দিরের পূজা কমিটির সভাপতি উত্তম কুমার নন্দী জানান, দীর্ঘ ১০ বছর ধরে সাংসদ, মেয়র, কাউন্সিলর, এলজিইডি অফিসসহ বিভিন্ন দফতরে এ রাস্তাটুকু প্রশস্ত ও মেরামত করার জন্য একাধিকবার মৌখিকভাবে জানানোর পরও কোনো সুরাহা হয় নি। স্থানীয় বাসিন্দা ও তানোর পৌর যুবলীগের সভাপতি রাজিব সরকার হিরো জানান, শত শত জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে রাস্তাটি সংস্কার করা জরু রি।
এ ব্যাপারে ওই ওয়ার্ডের কাউন্সিলর মুরসালিন শেখ জানান, যথাযথ বরাদ্দ ও ভুক্তভোগীদের পর্যাপ্ত পরিমান জমির অভাবে রাস্তাটি ঠিক করা যাচ্ছে না। এছাড়া রাস্তা কাটার ব্যাপারে জমির মালিকদের পক্ষ থেকে সহযোগিতা না পাওয়ায় কয়েকশ মানুষ এখন চরম দুর্ভোগের শিকার।
বিষয়টি নিয়ে তানোর পৌরসভার মেয়র মিজানুর রহমান মিজান জানান, বরাদ্দ না থাকায় রাস্তা মেরামত করা সম্ভব হচ্ছে না। তবে বরাদ্দ পেলেই জরুরি ভিত্তিতে ওই সড়কটুকু মেরামত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ