তাড়াশে উপনির্বাচনে বিএনপি’র মনোনয়ন বাণিজ্যের অভিযোগ

আপডেট: নভেম্বর ২৪, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সিরাজগঞ্জ প্রতিনিধি


সিরাজগঞ্জের তাড়াশে নওগাঁ ইউনিয়নের উপনির্বাচনে বিএনপি’র চেয়ারম্যান প্রার্থী মনোনয়ন নিয়ে ব্যাপক দুর্নীতি, অনিয়ম ও অর্থের মাধ্যমে প্রার্থী বাছাইয়ের অভিযোগ উঠেছে। এর প্রতিকার চেয়ে আরেক মনোনয়ন প্রত্যাশী সাইদুর রহমান বিএনপির মহাসচিব বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন।
লিখিত অভিযোগে তিনি বলেন, তাড়াশ উপজেলার ৫নম্বর নওগাঁ ইউনিয়নের চেয়ারম্যান আমিরুল ইসলাম গ্রহ সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর ওই ইউনিয়নে উপনির্বাচনের জন্য বিএনপি প্রার্থী মনোনয়নের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেন। উপনির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন নিহত আমিরুল ইসলাম গ্রহ চেয়ারম্যানের স্ত্রী মুর্শিদা শিরিন রানী, সাইদুর রহমান ও বিএনপি’র বহিস্কৃত নেতা জয়নুল আবেদীন মাহবুব।
প্রার্থী মনোনয়নের জন্য গত ১ অক্টোবর এক আলোচনা সভায় ইউনিয়ন এবং ওয়ার্ড বিএনপি’র সভাপতি, সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদকের মতামতের ভিত্তিতে প্রার্থী মনোনীত করার স্বিদ্ধান্ত গৃহীত হয়। সেই অনুসারে গত ২৬ অক্টোবর তৃণমুল বিএনপি’র নেতাকর্মীদের গোপন ব্যালটের মাধ্যমে প্রার্থী বাছাইয়ের জন্য ভোট নেওয়া হয়। ভোটের ফলাফল গণনা না করেই জেলা থেকে আগত জেলার সাধারণ সম্পাদক সাইদুর বাচ্চু ও অন্যান নেতৃবৃন্দ উপস্থিতিতে ভোট প্যাকেটিং করে ৩জন প্রার্থীর স্বাক্ষর নেওয়া হয়। এরপর তৃণমুল ভোটের ফলাফল ঘোষণা না করেই বিএনপি’র বহিস্কৃত নেতা জয়নুল আবেদীন মাহবুবকে মনোনয়নের স্বিদ্ধান্ত নিয়ে কেন্দ্রে তার নাম পাঠানো হয়। অভিযোগকারী মনোনয়ন প্রত্যাশী সাইদুর রহমান লিখিত অভিযোগে আরো উল্লেখ করেন, মোটা অঙ্কের টাকার বিনিময়ে এ মনোনয়ন বাণিজ্য হয়েছে।
এ প্রসঙ্গে উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক স ম আফছার আলীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক জয়নুল আবেদীন মাহবুবের নাম প্রেরণ করা হয়েছে। তিনি মনোনয়ন বাণিজ্যের বিষয়টি অস্বীকার করেন।
অপরদিকে উপজেলা বিএনপি’র সভাপতি খন্দকার সেলিম জাহাঙ্গীর প্রার্থী মনোনয়ন বিষয়ে বলেন, এ মনোনয়নের সঙ্গে আমার কোন সম্পৃক্তা নেই। তবে পরে আমি জানতে পেলাম সাবেক সাংসদ মান্নান তালুকদারের সঙ্গে পরামর্শ করে দল থেকে বহিস্কৃত জয়নুল আবেদীন মাহবুবকে দলীয় মনোনয়ন দেওয়ার জন্য তার নাম বিএনপি’র মহাসচিব বরাবর পাঠানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ