‘তিতের অধীনে স্বকীয়তা হারিয়েছে ব্রাজিল’

আপডেট: জুন ১৪, ২০১৮, ১২:৫৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


তিতের অধীনে ব্রাজিল তাদের খেলায় ‘স্বকীয়তা’ হারিয়েছে বলে মনে করেন রবের্তো কার্লোস। দলটির সাবেক লেফট-ব্যাকের মতে, সেলেসাওরা তাদের চিরাচরিত আক্রমণাত্মক ফুটবল থেকে কিছুটা সরে গেলেও রক্ষণে সুগঠিত হয়েছে।
মস্কোয় সাংবাদিকদের রিয়াল মাদ্রিদের সাবেক তারকা কার্লোস বলেন, “আমরা ব্রাজিলিয়ান ফুটবলের স্বকীয়তা হারিয়েছি, যা ছিল আক্রমণাত্মক। তবে রক্ষণভাগে আমরা সুগঠিত হয়েছি।”
আক্রমণাত্মক খেলার ধরন ও দারুণ সব খেলোয়াড়ের জন্য ব্রাজিলের সুখ্যাতি দীর্ঘদিনের। রেকর্ড পাঁচবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া ব্রাজিল সবশেষ বিশ্বকাপ জিতেছে ২০০২ সালে। ২০১৪ সালে ঘরের মাঠে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখা দলটি সেমি-ফাইনালে জার্মানির কাছে উড়ে যায় ৭-১ গোলে।
২০১৬ সালে তিতে দায়িত্ব নেওয়ার পর থেকে দারুণ খেলছে ব্রাজিল। প্রথম দল হিসেবে বাছাইপর্ব পেরিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে দলটি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল তারা।
বাছাইপর্বে দাপট দেখানো ব্রাজিলকে শিরোপা লড়াইয়েও অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে। দলটির আবারও বিশ্বকাপ জয়ের সম্ভাবনা দেখছেন কার্লোসও।
“আশা করি, আমরা আবারও জিতবো। কেননা ২০০২ সাল থেকে আমরা এটা জিতিনি। আমি বিশ্বাস করি, ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সময় এসেছে।”
রস্তোভে আগামী শনিবার সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ শুরু হবে ব্রাজিলের। ‘ই’ গ্রুপে তাদের অপর দুই প্রতিদ্বন্দ্বী কোস্টা রিকা ও সার্বিয়া।