দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ্যে ভারত যাচ্ছে কিশোররা

আপডেট: আগস্ট ১৯, ২০১৯, ১:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


শ্রেষ্ঠত্বের মুকুট পরেই ভারত যাচ্ছে কিশোর ফুটবলাররা। ফিরতেও চায় মুকুট ধরে রেখে। ২১ আগস্ট কলকাতার পাশ্ববর্তী শহর কল্যানীতে শুরু হবে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। বাংলাদেশের কিশোররা সোমবার সকালে ভারতের উদ্দেশ্যে রওয়ানা দিচ্ছে।
ভারত যাওয়ার আগে গতকাল (রোববার) বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে দলের প্রস্তুতি ও সম্ভাবনার কথা বলেছেন প্রধান কোচ ইংল্যান্ডের রবার্ট মার্টিন রায়েলস এবং দলের মিডফিল্ডার রাকিবুল ইসলাম। দুইজনই নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে সেরা খেলার প্রতিশ্রুতি দিয়েছেন।
দক্ষিণ এশিয়ার কিশোরদের ফুটবলের ৫ আসরের মধ্যে দুইবার চ্যাম্পিয়ন বাংলাদেশ। গত বছর নেপালে বাংলাদেশ শিরোপা উদ্ধার করেছিল ফাইনালে পাকিস্তানকে টাইব্রেকারে হারিয়ে। এ বছরের গোড়ার দিকে রাজধানীর বাড্ডার বেরাইদে ফর্টিজ গ্রুপের মাঠে যে একাডেমি চালু করেছে বাফুফে, সেখান থেকেই তৈরি করা হচ্ছে সাফের দল।
পাঁচ মাস আগে বাফুফে প্রতিভা অন্বেষণের মাধ্যমে খেলোয়াড় বাছাই করে একাডেমিতে নেয়। এখন অনূর্ধ্ব-১৫ দলের ২৭ জন খেলোয়াড় ছিলেন একাডেমিতে। সেখান থেকে ২৩ ফুটবলার নিয়ে ভারত যাচ্ছেন ইংলিশ কোচ। তার সঙ্গে দুই স্থানীয় কোচ মাহবুব আলম পলো এবং জাহান-ই আলম নূরী।
গতবারের রানার্সআপ পাকিস্তান এবার খেলছে না এই টুর্নামেন্টে। ৫ দেশ অংশ নিচ্ছে বলে বদলে গেছে ফরমেশনও। এবার দলগুলো খেলবে রাউন্ড রবিন লিগ ভিত্তিতে। শীর্ষ দুই দল খেলবে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে।
বাংলাদেশের ম্যাচগুলো, ২৩ আগস্ট : বাংলাদেশ-ভুটান, ২৫ আগস্ট : বাংলাদেশ-শ্রীলঙ্কা, ২৭ আগস্ট : বাংলাদেশ-নেপাল, ২৯ আগস্ট : বাংলাদেশ-ভারত।