দক্ষিণ কোরিয়ায় বিএমডব্লিউকে ১ কোটি ডলার জরিমানা

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৮, ১২:৪১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ইঞ্জিনে বিস্ফোরণ ঘটনায় বিএমডব্লিউকে এক কোটি ডলার জরিমানা করেছে দক্ষিণ কোরিয়া। বিএমডব্লিউয়ের বেশ কিছু গাড়ির ইঞ্জিন ত্রুতিপূর্ণ ছিল। দক্ষিণ কোরিয়ায় এই প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গে এখনও কিছু সমস্যা রয়ে গেছে।
ভূমি, অবকাঠামো ও পরিবহন মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, বিএমডব্লিউয়ের ওপর ৯৯ লাখ ডলার বা দক্ষিণ কোরিয়ার টাকায় ১ কোটি ১২ লাখ ওন জরিমানা করা হয়েছে।
পুরো গ্রীষ্মজুড়েই দক্ষিণ কোরিয়ায় সংকটের মুখে পড়েছে বিএমডব্লিউ। প্রতিষ্ঠানটির বেশ কিছু গাড়িতে আগুন ধরে যাওয়ার ঘটনা ঘটেছে। জার্মানির এই গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি জানিয়েছিল, যান্ত্রিক ত্রুটির কারণেই অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। যেসব গাড়ি ঝুঁকিপূর্ণ সেগুলো যাচাই করাও শুরু করেছিল প্রতিষ্ঠানটি।
পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, বিএমডব্লিউ তাদের তৈরি গাড়ির ত্রুটি সম্পর্কে জানার পরেও তা লুকিয়ে রাখার চেষ্টা করছিল। এছাড়া তারা ক্ষতিগ্রস্ত ১ লাখ ৭২ হাজার গাড়ি তুলে নিতেও বেশ সময় নিচ্ছিল। দক্ষিণ কোরিয়া সরকারের তদন্তে এ বিষয়টি উঠে আসে।
সোমবার এক বিবৃতিতে বিএমডব্লিউয়ের তরফ থেকে জানানো হয়েছে, যেহেতু আগুন ধরে যাওয়ার পেছনে মূল সমস্যা চিহ্নিত করা গেছে তাই তারা খুব দ্রুত গাড়িগুলো প্রত্যাহার করে নেবে। তবে তারা সমস্যাগুলো ধামাচাপা দিয়েছে বলে যে অভিযোগ উঠেছে সে বিষয়ে ওই বিবৃতিতে কোন মন্তব্য করা হয়নি।
চলতি বছর দক্ষিণ কোরিয়ায় ৫০টিরও বেশি গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এ থেকে কারও হতাহতের ঘটনা ঘটেনি। তবে ক্রেতারা যেসব সমস্যার সম্মুখীন হয়েছেন তার জন্য বিএমডব্লিউয়ের পক্ষ থেকে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা চলমান তদন্তে সহযোগিতা করবে এবং এই সমস্যা সমাধানের প্রতিশ্রুতিও দিয়েছেন তারা।
গত বছর দক্ষিণ কোরিয়ায় গাড়ি রফতানিতে দ্বিতীয় অবস্থানে ছিল বিএমডব্লিউ। সেখানে তারা প্রায় ৬০ হাজার গাড়ি বিক্রি করেছে। এছাড়া গত বছর এই জার্মান গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি সারা বিশ্বে ২০ লাখের বেশি গাড়ি বিক্রি করেছে।