দর্শকদের চিৎকারে ‘সমস্যায়’ রোবট সোফিয়া

আপডেট: ডিসেম্বর ৭, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বাঙালি মেয়ের পোশাকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে দর্শকদের সামনে এসে উচ্চস্বরের চিৎকারে সমস্যায় পড়েছে রোবট সোফিয়া।
তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডের অংশ হিসেবে ‘টেক-টক উইথ সোফিয়া’ শিরোনামে একটি অনুষ্ঠানের জন্য বুধবার বেলা আড়াইটায় মানুষের আদলে তৈরি এই রোবটকে নিয়ে আসা হয় সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে; সেখানে তখন উপচে পড়া ভিড়।
প্রচ- হৈ চৈয়ের মধ্যে সঞ্চালকরা এ সময় দর্শকদের উদ্দেশে বলতে থাকেন- “আপনাদের শব্দে সোফিয়ার সমস্যা হচ্ছে, সে এত শব্দে সাড়া দিতে সমস্যায় পড়বে।”
এর আগে সকালে প্রধানমন্ত্রী ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন ঘোষণার পরপরই হলুদ-সাদা জামদানির টপ আর স্কার্ট পরিহিত সোফিয়াকে অনুষ্ঠান মঞ্চে নিয়ে আসা হয়। সেখানে প্রধানমন্ত্রীর প্রশ্নের উত্তরও দেয় সোফিয়া।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী অনুষ্ঠান মঞ্চ ছেড়ে যাওয়া মাত্র সোফিয়াকে কাছ থেকে দেখতে ভিড় লেগে যায় সেখানে। আর বিকালের অনুষ্ঠানের আগে বেলা ১টা থেকেই অনুষ্ঠানস্থলের মূল ফটকে দেখা যায় দর্শকদের দীর্ঘ সারি।
পরে মূল ফটক খুলে দেওয়া হলেও কেবল নিবন্ধিতদের একাংশের ভেতরে ঢোকার সুযোগ হয়। অনুষ্ঠান শুরুর সময়ও হাজারখানেক দর্শককে বাইরে অপেক্ষা করতে দেখা যায়।
হংকংয়ের কোম্পানি হ্যানসন রোবোটিকস ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার সোফিয়াকে তৈরি করেছে হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এই রোবট প্রশ্ন শুনে ইংরেজিতে উত্তর দিতে পারে, কণ্ঠ ও চেহারাও শনাক্ত করতে পারে। বিভিন্ন তথ্য-উপাত্ত ব্যবহার করে সে ক্রমাগত বাড়িয়ে নিতে পারে নিজের ‘ইন্টেলিজেন্স’। গত অক্টোবরে রিয়াদে ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ শীর্ষক এক সম্মেলনে সোফিয়াকে দেওয়া হয় সৌদি আরবের নাগরিকত্ব। বিশ্বের কোনো দেশে রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম। ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে একটি ভিডিও বার্তা পাঠিয়েছিল রোবট সোফিয়া।-বিডিনিউজ