দুর্দান্ত নিউজিল্যান্ডের কাছে ভারতের হার

আপডেট: মে ২৬, ২০১৯, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বিশ্বকাপে নিউজিল্যান্ডের প্রধান অস্ত্র বলা হচ্ছে তাদের বোলিং ইউনিটকে। এই অস্ত্রের দারুণ সুফল পেয়েছে তারা প্রথম প্রস্তুতি ম্যাচে। শনিবার লন্ডনের ওভালে ভারতকে ১৭৯ রানে গুটিয়ে তারা জিতলো ৬ উইকেটে।
টস জিতে ব্যাটিং নিয়ে ট্রেন্ট বোল্টের তোপের মুখে পড়ে বিধ্বস্ত হয় ভারত। দুইশ রানের ঘরেও পৌঁছাতে পারেনি শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়ে। ৩৯.২ ওভারে তাদের অলআউট করতে ৪ উইকেট নেন বোল্ট। এরপর লক্ষ্যে নেমে ৩৭.১ ওভারে ৪ উইকেটে ১৮০ রান করে নিউজিল্যান্ড।
বোল্ট তার প্রথম তিন ওভারে রোহিত শর্মা (২), শিখর ধাওয়ান (২) ও লোকেশ রাহুলকে (৬) মাঠ ছাড়া করেন। এই ধস থামাতে পারেননি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ১৮ রান করে কলিন ডি গ্র্যান্ডহোমের শিকার হন তিনি।
৩৯ রানে ৪ উইকেট হারানো ভারতকে পথে ফিরিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টাই করেছিলেন হার্দিক পান্ডিয়া। তাকে ফিরিয়ে ৩৮ রানের জুটি ভেঙে মিডল অর্ডারে ভাঙন ধরান জিমি নিশাম। ৩০ রানে আউট হন পান্ডিয়া। নিশামের গতির কাছে পরাস্ত হওয়া ভারতের ধস থামে রবীন্দ্র জাদেজার হাফসেঞ্চুরিতে।
১১৫ রানে ৮ উইকেট হারানো ভারত প্রতিরোধ গড়ে জাদেজা ও কুলদীপ যাদবের ৬২ রানের ইনিংস সেরা জুটিতে। কিন্তু দুজনে মিলে দলীয় স্কোর দুইশর ঘরে নিতে পারেননি। জাদেজা ৫৪ রানে আউট হলে বোল্ট তার চতুর্থ ও দলের শেষ শিকার বানান কুলদীপকে (১৯)।
বোল্ট মাত্র ৬.২ ওভারে ১ মেডেনসহ ৩৩ রান দিয়ে নেন ৪ উইকেট। তিন উইকেট পান নিশাম। একটি করে নেন গ্র্যান্ডহোম, টিম সাউদি ও লকি ফার্গুসন।
লক্ষ্যে নেমে দ্বিতীয় ওভারে কলিন মুনরোর (৪) বিদায়ে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি বিচ্ছিন্ন হয়। আরেক ওপেনার মার্টিন গাপটিল ২২ রান করে আউট হন। তবে কেন উইলিয়ামসন ও রস টেলরের একশ ছাড়ানো জুটিতে সহজ জয়ের পথে ছুটতে থাকে কিউইরা। দুজনেই হাফসেঞ্চুরি করেন। উইলিয়ামসন ৬৭ রানে আউট হন ৮৭ বলে ৬ চার ও ১ ছয় মেরে।
জয় থেকে ১ রান দূরে থাকতে টেলর ৭১ রান করে জাদেজার বলে কোহলিকে ক্যাচ দেন। ৩৮তম ওভারের প্রথম বলে হেনরি নিকোলস দৌড়ে একটি রান নিয়ে জয় নিশ্চিত করেন, ক্রিজে অন্য প্রান্তে ছিলেন টম ব্লান্ডেল। ভারতের হয়ে একটি করে উইকেট নেন যুজবেন্দ্র চাহাল, জাদেজা, জসপ্রীৎ বুমরাহ ও পান্ডিয়া।