দেশে এলএনজি রফতানি করতে চায় ব্রুনাই

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০১৯, ১:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


কাতার এবং ওমানের পর এবার ব্রুনাই থেকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানি করতে যাচ্ছে সরকার। রোববার (২৯ সেপ্টেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ব্রুনাইয়ের হাইকমিশনার হারিস ওসমান সচিবালয়ে বৈঠক করেন। ওই বৈঠকে এলএনজি রফতানিতে জ্বালানি বিভাগের সহায়তা চান তিনি।
অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাস রফতানিতে ব্রুনাইয়ের নাম বিশ্বজোড়া। দক্ষিণ পূর্ব এশিয়ার রাষ্ট্রটির সঙ্গে গত ২২ এপ্রিল এলএনজি টার্মিনাল নির্মাণের বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করে জ্বালানি মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সমঝোতা স্মারকটি সই হয়।
ব্রুনাই -এর হাইকমিশনার বলেন,‘ব্রুনাই বাংলাদেশে গ্যাস রফতানি করতে চায়। এজন্য একটি এমওইউ ইতোমধ্যে সই হয়েছে। প্রক্রিয়াটি দ্রুততার সঙ্গে শেষ করতে তিনি প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।’
প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ক্রমবর্ধমান উন্নয়নের জন্য বাংলাদেশে গ্যাসের ব্যাপক চাহিদা রয়েছে। স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য ১২টি প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করেছে। ব্রুনাইয়ের সঙ্গেও সমঝোতা স্বাক্ষর সই হয়েছে। বিষয়গুলো পর্যালোচনা করা হচ্ছে।
এর আগে সরকার কাতার এবং ওমানের কাছ থেকে এলএনজি আমদানির জন্য সমঝোতা স্মারক সই করে। সেই সমঝোতার আলোকে এখন দেশে এলএনজি আমদানি করা হচ্ছে। এর বাইরে স্পট মার্কেটিংয়ের আওতায় আরও কিছু কোম্পানির কাছ থেকে এলএনজি আমদানি করা হচ্ছে।