বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ধামইরহাটে স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

আপডেট: January 21, 2020, 12:38 am

ধামইরহাট প্রতিনিধি


ধামইরহাটের হরিতকীডাঙ্গা-মণিপুর গ্রামে স্বেচ্ছাশ্রমে দেড় কিলোমিটার রাস্তা নির্মাণ করে গ্রামবাসী-সোনার দেশ

নওগাঁর ধামইরহাটে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে দেড় কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়েছে। এ নির্মাণ কাজের এলাকার প্রায় ৫ শ নারী, পুরুষ ও শিশুরা অংশ গ্রহণ করেন। পরবর্তীতে দুপুরে তাদের জন্য ভোজের আয়োজন করা হয়।
জানা গেছে, গতকাল সোমবার সকাল ১০টায় উপজেলার ধামইরহাট ইউনিয়নের অন্তর্গত হরিতকীডাঙ্গা-মণিপুর গ্রামের উত্তর মাথা পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার নতুন রাস্তা মাটি কেটে নির্মাণ করা হয়। রাস্তা নির্মাণ কাজে হরিতকীডাঙ্গা, মণিপুর ও কড়ইডাঙ্গা গ্রামের প্রায় ৫ শ নারী, পুরুষ ও শিশুরা অংশগ্রহণ করেন।
মণিপুর গ্রামের আবদুল মন্ডল, রামরামপুর দেওয়ানপাড়া গ্রামের মৃত আবদুল কুদ্দুস দেওয়ানসহ অনেকের দুই-তিন ফসলি জমি রাস্তা নির্মাণের জন্য দান করেন।
এব্যাপারে ধামইরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.কামরুজ্জামান বলেন, মণিপুর থেকে হরিতকীডাঙ্গা বাজারের দূরত্ব প্রায় দেড় কিলোমিটার। এ বাজারে ইউনিয়ন পরিষদ, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং ধামইরহাট-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের মিলনস্থল। কিন্তু ওই সব এলাকার শিক্ষার্থী ও গ্রামবাসীকে প্রায় ৪ কিলোমিটার ঘুরে এ বাজারে আসতে হয়। তাছাড়া এলাকার কৃষকরা এ রাস্তা ব্যবহার করে সহজে তাদের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করতে পারবেন। নতুন করে এ রাস্তা নির্মাণ করা গ্রামীবাসীর দির্ঘদিনের দাবি ছিল। রাস্তাটি প্রায় ৮ফুট প্রশস্ত করা হয়। বিষয়টি নিয়ে জমিদাতাসহ অনেকের সঙ্গে আলোচনার মাধ্যমে শেষ পরিণতি হিসেবে সফলভাবে এ রাস্তা নির্মাণ করা হয়। পরবর্তীতে দুপুরে ৫ মণ চাউলের ভাত ও ৫মণ আলুতে আড়াই মণ মাছ দিয়ে আলুর ঘাটি দিয়ে তাদেরকে খাওয়ানো হয়।
হরিতকীডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী মণিপুর গ্রামের লামিয়া সুলতানা এবং অষ্টম শ্রেণির রাহীম জানায়, বিদ্যালয়ে যেতে তাদের প্রায় ৪ কিলোমিটার ঘুরে যেতে হতো। এখন মাত্র দেড় কিলোমিটার পথ পাড়ি দিতে পারলে বিদ্যালয়ে পৌঁছে যাবো। একই গ্রামের কৃষক আবদুল মালেক রঞ্জু বলেন, হরিতকীডাঙ্গা হাটে কৃষি পণ্য নিয়ে যেতে অনেক পথ পাড়ি দিতে হয়। এ রাস্তা নির্মাণ হওয়ার তাদের অনেক উপকার হবে।
এ সময় উপস্থিত ছিলেন ধামইরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.কামরুজ্জামান, ইউপি সদস্য আনোয়ার হোসেন, সংরক্ষিত ইউপি সদস্য রেহেনা পারভীন, অবসরপ্রাপ্ত শিক্ষক দেওয়ান হালিমুজ্জামান, মো.ইনআমুল হক, আবদুল রাজ্জাক, দেওয়ান আবদুল হান্নান বাবুল, জবেদুল ইসলাম, মফিজ উদ্দিন, হাবিবুর রহমান, দেওয়ান সুলতান প্রমুখ।