নওগাঁয় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬.২ তীব্র শৈত্যপ্রবাহে কাহিল জনজীবন

আপডেট: জানুয়ারি ১৩, ২০১৮, ১২:০২ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি


দেশের সর্বনিম্ন তাপমাত্রা গতকাল শুক্রবার রেকর্ড করা হয় নওগাঁয় ৬.২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে ভোর থেকে ঘন কুয়াশা আর তীব্র শৈত্যপ্রবাহে কাহিল হয়ে পড়েছে জনজীবন। নি¤্ন আয়ের মানুষের দুর্ভোগ চরমে ঠেকেছে। বিশেষ করে গবাদি পশু নিয়ে বিপাকে রয়েছেন সাধারণ মানুষ। শীত থেকে গবাদি পশুকে রক্ষায় চটের বস্তা দিয়ে ঢেকে রাখছেন। একটু গরমের খোঁজে আগুন জ¦ালিয়ে শীত নিবারণ করছে মানুষজন। আরো দুই-একদিন শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, কনকনে ঠাণ্ডা বাতাসের দাপটে মানুষ এখন কাহিল হয়ে পড়েছে। বিশেষ করে শ্রমজীবী, দিনমুজুর মানুষ চরম দুর্ভোগে পড়েছে। প্রচণ্ড শীতের কারণে ঘরের বাইরে কাজে যেতে পারছে না খেটে খাওয়া মানুষ। এই কনকনে ঠাণ্ডা বাতাসের সঙ্গে ঘন কুয়াশাও চারিদিকে আছন্ন করে আছে। দুপুর গড়িয়ে গেলও ঘন কুয়াশায় ঢেকে আছে জেলার অধিকাংশ এলাকা। ঘন কুয়াশার কারণে দিনের বেলায় হেডলাইট জ্বালিয়ে ঝুঁকির মধ্যে চলাচল করছে যানবাহন। শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় শিশু-বৃদ্ধরা সবচেয়ে বেশি দুর্ভোগের মধ্যে পড়েছে।
নওগাঁ সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, শীতজনিত সর্দি, জ্বর, নিউমোনিয়া ও ডায়রিয়ার রোগে জেলা সদরসহ ১১টি উপজেলা হাসপাতালে রোগি ভর্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এদের মধ্যে বেশিরভাগ শিশু ও বৃদ্ধ। নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফত বলছে তীব্র শীত ও কুয়াশার শস্য খেতে ক্ষতির সম্ভবনা রয়েছে।