নওগাঁয় নকল কোমল পানীয় উদ্ধার

আপডেট: মে ২২, ২০১৯, ১২:৩০ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি


চমকপদ মোড়কের ভিতর কোমল পানীয় স্পিড। প্রতিটি প্যাকেটের সঙ্গে একটি বেলুন ও এক টাকার কয়েন দিয়ে আবারও প্যাকেজাত করা। দাম রাখা হয়েছে পাঁচ টাকা। দেশের বৃহত্তম প্রতিষ্ঠান আকিজ গ্রুপের পন্য ‘স্পিড’ এর লোগো নকল করে তৈরি করা হয়েছে চকমপদ মোড়কে পলিথিনের ভিতরে এ কোমল পানীয় স্পিড। এ নকল পণ্যটি তৈরি করে বাজারজাত করেছেন ‘হোসেন ফুড প্রোডাক্টস’।
এমন তথ্যের ভিত্তিতে নওগাঁয় অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ক্ষতিকর এ কোমল পানীয় উদ্ধার করেছে জেলা গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ সদস্যরা। গত সোমবার বিকেল শহরের ডাবপট্টি ও কাপড়পট্টির তিব্বত মার্কেটে এ অভিযান পরিচালনা করা হয়।
জানাগেছে, শিশুদের আকৃষ্ট করতে এমন চমকপদ মোড়ক তৈরি করা হয়েছে। প্রতিটি প্যাকেটের সঙ্গে একটি বেলুন ও এক টাকার কয়েন যোগ করে প্যাকেজাত করা এ প্যাকেটের দাম রাখা হয়েছে পাঁচ টাকা। যেন টাকা দিয়ে টাকা কেনার মতো অবস্থা। ফলে সহজেই শিশুরা এ কোমল পানীয়র প্রতি আকৃষ্ট হয়ে কিনতে চায়।
গোপন তথ্যের ভিত্তিত্বে জেলা গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ সদস্যরা শহরের দুইটি স্থান অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল কোমল পানীয় উদ্ধার করেছে। সেই সঙ্গে নকল এসব কোমল পানীয় বিক্রির পাঁচ দোকানীকে আটক করা হয়েছে।
নওগাঁ জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ কেএম সামছুদ্দিন বলেন, কোমল পানীয় স্পিড প্লাস্টিকের বা টিনের বোতলে বাজারজাত করে। কিন্তু এ পানীয়টি পলিথিনের মোড়কের প্যাকেটে বাজারজাত করা হচ্ছে। এ পানীয়টি নকল এবং শরীরের জন্য ক্ষতিকর। এসব পানীয় বিশেষ করে শিশুরা খেয়ে থাকে। এ পানীয়টি বিক্রির দায়ে পাঁচ দোকানিকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে মামলা হবে।