নওগাঁ-রাজশাহী পথে সরাসরি বাস চলাচল বন্ধ, চরম দুর্ভোগ

আপডেট: আগস্ট ২৩, ২০১৯, ১:০১ পূর্বাহ্ণ

মান্দা প্রতিনিধি


দুই জেলার মোটর শ্রমিক ইউনিয়নের দ্বন্দ্বের জের ধরে নওগাঁ-রাজশাহী মহাসড়কে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে গেছে। বৃহস্পতিবার সকাল থেকে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন এ রুটে চলাচলকারী যাত্রীরা।
গত বুধবার সন্ধ্যায় রাজশাহী রেলগেট এলাকায় একটি বাসের শ্রমিকদের মারধরের ঘটনায় নওগাঁ মোটর শ্রমিক ইউনিয়ন ও বাস মালিক সমিতির যৌথ সভায় এ রুটে সরাসরি বাস চলাচল বন্ধের ঘোষণা দেয়া হয়।
নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা গেছে, গত বুধবার সন্ধ্যায় নওগাঁ পরিবহন শ্রমিক ইউনিয়নের একটি বাস রাজশাহী থেকে নওগাঁ আসার পথে দেরি করে ছাড়ার কারণে রাজশাহী শ্রমিক ইউনিয়নের সদস্যরা ওই বাসের চালক ও সহকারীকে মারধর করে। এ ঘটনার জের ধরে ওই রাতে নওগাঁ মোটর শ্রমিক ইউনিয়ন ও বাস মালিক সমিতির যৌথ সভা অনুষ্ঠিত হয়। এ সভার সিদ্ধান্তে বৃহস্পতিবার সকাল থেকে নওগাঁ-রাজশাহী পথে সরাসরি বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।
এদিকে ওই ঘটনার বিচার না হওয়া পর্যন্ত অনিদির্ষ্টকালের জন্য সরাসরি বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দেন সংগঠন দুটি। এর ফলে রাজশাহী মালিক সমিতির বাসগুলো রাজশাহীর শেষ সীমানা কামারপাড়া পর্যন্ত এবং নওগাঁ বাস মালিক সমিতির বাসগুলো নওগাঁর শেষ সীমানা মান্দার চৌদ্দমাইল পর্যন্ত চলাচল করছে।
হঠাৎ করে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন নওগাঁ-রাজশাহী পথে চলাচলকারী যাত্রীরা। দুর্ভোগ এড়াতে অনেক যাত্রী সিএনজি চালিত অটোরিকশায় দ্বিগুন ভাড়া দিয়ে রাজশাহী যাচ্ছেন। আবার কেউ কেউ লোকাল বাসে করে নওগাঁর শেষ সীমানা মান্দার চৌদ্দমাইল যাচ্ছেন। সেখান থেকে কিছু দূর হেঁটে গিয়ে বাসে উঠে রাজশাহী যাচ্ছেন।
এ পথে নিয়মিত যাত্রী মঞ্জুরুল ইসলাম, আবদুস সালাম, সাবিহা সুলতানাসহ অনেক যাত্রী অভিযোগ করে বলেন, ‘সন্তানদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে রাজশাহী শহরে থেকে এ পথে আমরা নিয়মিত কর্মস্থলে যাতায়াত করি। হঠাৎ করে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় আমাদের চরম দুর্ভোগে পড়তে হয়েছে। নিজেদের দ্বন্দ্বে শ্রমিক ইউনিয়ন ও বাস মালিক গ্রুপ বাস চলাচল বন্ধ রেখেছে। কিন্তু তাঁরা তো আমাদের দুর্ভোগের কথা বোঝেন না। সরকার কোনো পদক্ষেপ নেয় না বলেই এরা সাধারণ মানুষকে জিম্মি করতে পারে।
নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, ‘আমাদের শ্রমিক ইউনিয়নের দুই সদস্যকে মারধরের ঘটনায় জাতীয় শ্রমিক ফেডারশনের কাছে বিচার দিয়েছি। এ ঘটনার সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত নওগাঁ-রাজশাহী পথে সরাসরি বাস চলাচল বন্ধ থাকবে।’

এ বিভাগের অন্যান্য সংবাদ