নগরীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

আপডেট: মার্চ ৯, ২০১৯, ১২:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


নগরীতে নারী দিবসে মানববন্ধনে অংশগ্রহণকারীরা সোনার দেশ

নগরীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। এর মধ্যে ছিলো, র‌্যালি, আলোচনা সভা ও মানবববন্ধন।
মহিলা পরিষদ : বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখা উদ্যোগে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে। ‘নারীর ক্ষমতায়নের লক্ষ্যে চাই সৃজনশীল কর্মপদ্ধতি, সৃজনশীল কর্ম উদ্যোগ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় আলুপট্টি র‌্যালিটি বঙ্গবন্ধু চত্বর থেকে নগরীর জিরোপয়েন্টে এসে মানববন্ধন করে। মানববন্ধনে বক্তব্য দেন, বাংলাদেশ মহিলা পরিষদের রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার, সহ-সাধারণ সম্পাদক নিলুফার আহমেদ, সমাজকর্মী রোখশানা ফেরদৌস পুতুল, লিগ্যাল এইড সম্পাদক শিখা রায়, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক সেলিনা বানু, সমাজকল্যাণ সম্পাদক অধ্যাপক নুরুন্নাহার বেগম প্রমুখ।
এসময় বক্তারা বলেন, শুধুমাত্র নারী হিসেবে নয় একজন মানুষ হিসেবে পরিপূর্ণ অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার দাবিতে সুদীর্ঘকাল ধরে নারীরা যে আন্দোলন চালিয়ে আসছে তার প্রতি সম্মান প্রদানের লক্ষ্যে প্রতি বছর ৮ মার্চ বিশ্বব্যাপি পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। অর্থনৈতিক উন্নয়নের জন্য সংসারে অর্থবিহীন কর্মকা-ে পুরুষের অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে। অর্থাৎ ঘরে বাইরে সকল কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমতা অর্জন এবং কাজের উপযুক্ত পরিবেশ নিশ্চিতকরণের মাধ্যমে নারীদের স্বাবলম্বী করে তুলতে হবে। শিক্ষার পাশাপাশি অর্থনৈতিক অবস্থার উন্নয়ন করা খুবই গুরুত্বপূর্ণ। যেন নারীরা অন্যের বোঝা না হয়। এই কর্মসূচিতে প্রায় ৬০ জন নারী কর্মী উপস্থিত ছিলেন। পরে বিকাল পাঁচটায় আলুপট্টি বঙ্গবন্ধু চত্বরে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
গার্ল গাইডস অ্যাসোসিয়েশন : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো নারী-পুরুষের সমতার নতুন বিশ্ব গড়ো’ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশন রাজশাহী অঞ্চলের আয়োজনে বিলসিমলা গাইড হাউজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় রাজশাহী অঞ্চলের হলদে পাখি, গাইড ও রেঞ্জার, গাইডার সদস্যরা অংশগ্রহণ করে।
গার্ল গাইড অ্যাসোসিয়েশনের রাজশাহী অঞ্চলের আঞ্চলিক ট্রেজারার দেওয়ান রোকেয়া বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, কার্যনির্বাহী কমিটির সদস্য শেরিনা সরকার, বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়শন রাজশাহী জেলা কমিশনার সাবরীনা শারমিন, গার্ল গাইড অ্যাসোসিয়েশনের সদরের স্থানীয় কমিশনার রাহেলা খাতুন, জেলা গার্ল গাইড অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কিবরিয়া আখতার বানু, প্রভাষক জাসিয়া ইসলাম ও রেঞ্জার লাভলী।
সিপিবি : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সিপিবি রাজশাহীর উদ্যোগে সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল নগরীর নিজ কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সিপিবি জেলা কমিটির সভাপতি কমরেড এনামুল হকের সভাপতিত্বে সম্পাদকমন্ডলীর সদস্য প্রশান্ত পান্ডের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মাঝে বক্তব্য দেন, কমরেড অসিত সাহা, সুখী পান্ডে, নারীনেত্রী সেলিনা বাবু, আজাদ রহমান প্রমুখ। এসময় কমরেড এনামুল হক বলেন, নারীর প্রতি সহিংসতা শোষণ নির্যাতন বন্ধ এবং সকল প্রকার বৈষম্য বিলোপের জন্য নারীদেরকে সচেতনভাবে এগিয়ে আসতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ