নগরীতে জলবায়ু পরিবর্তন প্রভাব নিয়ে জনসচেতনতামূলক সাইকেল শোভাযাত্রা

আপডেট: অক্টোবর ৬, ২০১৯, ১:৩৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


নগরীতে জলবায়ু পরিবর্তন প্রভাবে র‌্যালি সোনার দেশ

‘নিরাপদ বিশ্ব সবুজ অরণ্য নিশ্চিত’, ‘ভবিষ্যৎ এর প্রয়োজন গাছপালার সংরক্ষণ’, ‘কার্বন নিঃসরণ কমান ধরিত্রীকে বাঁচান’ স্লোগান নিয়ে নগরীতে সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে জনসচেতনতামূলক ‘রাইট ফর ক্লাইমেট চেঞ্জ-২০১৯’ নামক শোভাযাত্রাটি ড্রিম বাংলাদেশ ইয়ুথ অর্গানাইজেশনের (ডিবিওয়াইও) উদ্যোগে শনিবার অনুষ্ঠিত হয়। নগরীর আলুপট্টি মোড়ে আনুষ্ঠানিক উদ্বোধনের পর তালাইমারী, ভদ্রা ,রেলগেট, বর্ণালী মোড়, লক্ষ্মীপুর, সিএন্ডবি মোড়, সাহেববাজার হয়ে বড়কুঠি পদ্মা গার্ডেনে গিয়ে শেষ হয়। এরপর সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাইকেল শোভাযাত্রায় ডিবিওয়াইও’র সকল সদস্য অংশগ্রহণ করেন।
সংগঠনের আহ্বায়ক শাহিনুর ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব সাব্বির আহমেদের সার্বিক ব্যবস্থাপনায় সাইকেল শোভাযাত্রার উদ্বোধন করেন ডিবিওয়াইও’র প্রধান উপদেষ্টা রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানে মহা. হবিবুর রহমান বলেন, জলবায়ুর পরিবর্তন নিয়ে বাংলাদেশ সরকার কাজ করছে, সাথে সাথে বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানও এ নিয়ে কাজ করছেন। মানুষকে সচেতন করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। আমরা চাই যুবকরা এগিয়ে আসুক।
তিনি সাইকেল শোভাযাত্রার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আরো বলেন, গাছপালা ও বনায়ন ফিরে পেতেই জনসাধারণকে সচেতন করাই আমাদের এই সাইকেল র‌্যালির মূল লক্ষ্য ও উদ্দেশ্য।