নগরীতে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত

আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ২:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


নগরীর উপশহরে আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল বের করা হয় সোনার দেশ

যথাযথ ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে রাজশাহীতে পালিত হয়েছে পবিত্র আশুরা। এ উপলক্ষে গত মঙ্গলবার সকালে নগরীর শহিদ কামরুজ্জামান চত্বর, সাহেববাজার জিরোপয়েন্ট, দরগাপাড়া, শিরোইল কলোনী ও উপশহর এলাকা থেকে বিভিন্ন সাজে তাজিয়া মিছিল বের করে বিভিন্ন ধর্মীয় সংগঠন। এই দিন মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসাইন (রা.) কারবালা প্রান্তরে শাহাদাৎ বরণের ঘটনা স্মরণে ‘হায় হোসেন-হায় হোসেন’ বলে শোক মাতম করেছেন শিয়া মুসলমানরা। বাদ মাগরিব নগরীর বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া বাদ যোহর হযরত শাহ মখদুম (রহ.) দরগা শরিফে খিচুরি বিতরণ করা হয়।
আশুরার তাৎপর্য উল্লেখ করে দরগা মসজিদে আলোচনার সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন, দরগা মসজিদের খতিব হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান।
অপরদিকে, রাতে এশার নামাজ আদায়ের পর দরগা শরিফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুুসলমানরা নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত বন্দেগীর মধ্যদিয়ে রাত পার করেন। দিনটি উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশনের প্রতিটি গোরস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করা হয়। এছাড়া রাজশাহীতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থার ব্যবস্থা করা হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে। র‌্যাব ও পুলিশ সদস্যরা আশুরার পবিত্রতা রক্ষায় ও সহিংস ঘটনা এড়াতে নগরজুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেন।
অন্যদিকে, নগরীর মেহেরচন্ডি উত্তরপাড়া সার্বজনীন কবরস্থান কমিটির উদ্যোগে মহরম উপলক্ষে বুধবার রাতে ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ওয়াজ ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।
প্রধান আলোচক ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবাব আবদুল লতিফ হলের উপ-পেশ ইমাম হযরত মাওলানা আয়য়ুব আলী। বিশেষ আলোচক ছিলেন, মেহেরচন্ডি পূর্বপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা আবুল কালাম আজাদ, মেহেরচন্ডি কবর খনন কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বাবু, মতিহার থানা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আরিফুল ইসলাম রানা, নগর ছাত্রলীগের সহ-সভাপতি মিজানুর রহমান মিজান, ধর্ম সম্পাদক আরেফিন পারভেজ বন্ধন, নগর স্বেচ্ছাসেবক লীগের সদস্য সওকত হাবীব মিনার, ২৬ নম্বর ওয়ার্ড (পূর্ব) যুবলীগের নেতা আসাদ আলী, ও অনিক প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ