নগরীতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক সাত মার্চ উপলক্ষে নানা কর্মসূচি পালন || ‘বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ হোক আমাদের জীবনের পাথেয়’

আপডেট: মার্চ ৮, ২০১৯, ১২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


বঙ্গবন্ধুর ঐতিহাসিক সাত মার্চ উদযাপন উপলক্ষে নগর আ’লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানান। রাবি প্রশাসনের উদ্যোগে আনন্দ র‌্যালি-সোনার দেশ

নগরীতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে মাইকে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়। পালিত হয় নানা কর্মসূচি। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এইসব কর্মসূচি পালন করে। এসময় বক্তারা বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণ থেকে শিক্ষা নিয়ে আমাদের চলতে হবে। সেখান থেকে প্রেরণা নিয়ে স্বপ্ন বুনতে হবে আগামি জীবনের। তার ভাষণই আমাদের জীবনে চলার পথে পাথেয় হওয়া উচিত।
সাত মার্চ উপলক্ষে নগর আওয়ামী লীগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এর মধ্যে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কুমারপাড়া দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৯টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সৈয়দ শাহাদত হোসেন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সম্পাদক মোস্তাক হোসেন, নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আজাদ, অ্যাডভোকেট আসলাম সরকার, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, যুব ও ক্রীড়া সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, উপ-দফতর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, সদস্য আহসানুল হক পিন্টু, আতিকুর রহমান কালু, আবদুস সালাম, আবদুল হামিদ সরকার টেকন, নজরুল ইসলাম তোতা, সিরাজুল ইসলাম।
সমস্ত দিনব্যাপি নগরীতে মাইকযোগে বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষণ সম্প্রচার করা হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় কুমারপাড়া দলীয় কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী। পরিচালনা করেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।
বক্তব্য দেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মীর ইকবাল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সফিকুর রহমান রাজা, সদস্য আহ্সানুল হক পিন্টু, এনামুল হক কলিন্স, নগর যুবলীগের সহ-সভাপতি মোখলেসুর রহমান, নগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কানিজ ফাতেমা মিতু।
উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সৈয়দ শাহাদত হোসেন, অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, যুগ্ম সম্পাদক রেজাউল ইসলাম বাবুল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফিরোজ কবির সেন্টু, শিল্প ও বণিজ্য সম্পাদক ওমর শরীফ রাজিব, যুব ও ক্রীড়া সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, উপ-দফতর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, সদস্য আরিফা বেগম, নজরুল ইসলাম তোতাসহ নেতৃবৃন্দ।
কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আনিকা ফারিয়া জামান অর্ণা: দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সদ্য সাবেক সহ সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। নগর আওয়ামী লীগের কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নগর ছাত্রলীগের নেতৃবৃন্দকে নিয়ে তিনি এই শ্রদ্ধা নিবেদন করেন। এসময় উপস্থিত ছিলেন, নগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থানা এবং ওয়ার্ডের ছাত্রলীগের নেতাকর্মীরা।
এরপর ডা. অর্ণা জামান রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফায়সাল আহমেদ রুনুসহ রাবি ছাত্রলীগের নেতৃবৃন্দকে নিয়ে রাবির বঙ্গবন্ধু হলে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। অন্যদিকে দুপুর পৌনে ১২ টার দিকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি নাঈম রহমান নিবিড়ের আয়োজনে এক সংক্ষিপ্ত পথসভায় অংশগ্রহণ করেন।
এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্য হিসাবে ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। শুধু তাই নয় বাঙালির সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর ভাষণের দিকনির্দেশনাই ছিল সে সময় বজ্রকঠিন জাতীয় ঐক্যের মূলমন্ত্র। জাতির পিতার এই ভাষণ তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে। এসময় ডা: অর্ণা জামান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।
বাংলাদেশ রেশম বোর্ড এমপ্লয়ীজ লীগ : দিবসটি উপলক্ষে সকাল ১১টায় রেশম উন্নয়ন বোর্ড এমপ্লয়ীজ লীগের উদ্যোগে রেশম ভবন কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। পরে প্রধান কার্যালয়ের সভাকক্ষে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর ভাষণের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনটির সভাপতি আবু সেলিমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, সংগঠনের সাধারণ সম্পাদক শামছুল হকসহ অন্যান্য নেতৃবৃন্দ।
অন্যদিকে, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের আশু রোগমুক্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
জেলা যুবলীগ : এ উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং জেলা যুবলীগের সভাপতি আবু সালেহ্র আশু রোগমুক্তি কামনা করা হয়। গতকাল বিকেলে লক্ষ্মীপুরের জেলা আওয়ামী যুবলীগের কার্যালয়ে এর আয়োজন করা হয়।
জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী আজম সেন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা যুবলীগের সহ-সভাপতি আলমগীর মোর্শেদ রঞ্জু, আরিফুল রেজা লিটন, মোবারক হোসেন মিলন, প্রচার সম্পাদক রফিকুজ্জামান রফিক, দফতর সম্পাদক মিজানুর রহমান পল্লব, উপ দফতর সম্পাদক নয়ন আক্তার, সহ-সম্পাদক সেলিম জাহাঙ্গীর, শহিদুল ইসলাম, আজিজুল রহমান, নির্বাহী সদস্য এমদাদুল হক, তৌফিকুল ইসলাম, মুক্তার হোসেন প্রমুখ। অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন ধর্ম বিষয়ক সম্পাদক প্রভাষক আবদুর রব বাবু।
মুক্তিযোদ্ধা সংসদ: জেলা ও নগর কমান্ড যৌথভাবে বঙ্গবন্ধুর সাতই মার্চের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে। এর মধ্যে ছিলো ভোরে জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে পতাকা উত্তোলন সকাল আটটায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্যদান, দিনব্যাপী সংগঠনের কার্যালয়ে মাইকে বঙ্গবন্ধুর ভাষণ। বিকেল চারটায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপিকা জিনাতুন নেসা তালুকদার, জেলা ইউনিটের নির্বাহী সদস্য শাহাদুল হক মাষ্টার, যুদ্ধকালীন কমান্ডার আব্দুস সামাদ, জেলা সাবেক কমান্ডার কে এম এম ইয়াসিন আলী প্রমুখ।
মুক্তিসংগ্রাম পরিষদ: সকাল ৭টায় কার্যলয়ে পতাকা উত্তোলন ৭.৩০ এ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, সকাল ৯ টায় দিনব্যাপি ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধের গান। এ সময় উপস্থিত ছিলেন কমিটির সভাপতি অধ্যক্ষ আনিছুর রহমান, সাধারণ সম্পাদক তাছের মাষ্টার , মুক্তিযোদ্ধা ইয়াদ আলী প্রমুখ।
টিএন্ডটি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন: ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ দিবস উপলক্ষ্যে সকালে কুমারপাড়া দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, টিএন্ডটি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন আঞ্চলিক কমিটির সভাপতি শরীফ আলী মুনমুন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জহুরুল ইসলামসহ নেতৃবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ