নাটোরের লালপুরে পদ্মা নদী থেকে দুটি ড্রেজার মেশিন জব্দ

আপডেট: নভেম্বর ৪, ২০১৯, ১:০০ পূর্বাহ্ণ

নাটোর প্রতিনিধি


নাটোরের লালপুরের পদ্মা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগে দুইটি ড্রেজার মেশিন জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার দুপুরে লালপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন অভিযান চালিয়ে দুইটি ড্রেজার মেশিন জব্দ করেন। এরআগে মাহবুব হোসেন ও আল মামুন নামের দুইজন টিভি সাংবাদিক এবিষয় রিপোর্ট করতে গেলে অস্ত্র নিয়ে তাদের নৌকা নিয়ে ধাওয়া করে অবৈধ বালু উত্তোলনকারীরা।
লালপুর উপজেলা প্রশাসন ও এলাকাবাসী জানান, গত দুই মাস ধরে লালপুর উপজেলার চরমাহাদিয়া এলাকায় অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে ঈশ্বরদী উপজেলার সাঁড়া ইউনিয়নের চেয়ারম্যান রানা সরদার ও তার লোকজন। প্রতিদিন অন্তত ৮ থেকে ১০ লাখ টাকার বালু উত্তোলন করে নিয়ে যায় তারা। বালু মহাল লীজ না হওয়ার কারণে সরকার লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। অস্ত্র নিয়ে বালু মহাল পাহারা দেওয়ার কারণে স্থানীয় লোকজন বাঁধা দিতে গেলে গুলি করার হুমকি দেয় রানা সরদার ও তার লোকজন।
এ বিষয়টি প্রশাসনের উর্ধতন কর্মকর্তাদের জানানো হলে পরে চরমাহাদিয়া এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন। এসময় বালু উত্তোলনকারীরা পালিয়ে গেলেও দুটি ড্রেজার মেশিন জব্দ করা হয়। এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় শেষ হয় এই অভিযান। অভিযানে লালপুর থানার ওসি তদন্ত মনোয়ার হোসেনসহ অন্যান্যেরা উপস্থিত ছিলেন।
এবিষয়ে লালপুর উপজেলার নির্বাহী অফিসার উম্মুল বানিন দ্যুতি জানান, লালপুর উপজেলার শেষ সীমানা চর মাহাদিয়া এলাকায় বেশ কিছু দিন ধরে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছিল কিছু সন্ত্রাসী। এ খবর পাওয়ার পর সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। পরবর্তীতে বালু মহাল লীজ দেওয়া যায় কিনা সে ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সুরাহা করা হবে।