নাটোরে আদায়ের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে ভূমি উন্নয়ন কর

আপডেট: জুলাই ১০, ২০১৭, ১২:২০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নাটোর জেলায় সদ্য সমাপ্ত ২০১৬-২০১৭ অর্থ বছরে ভূমি উন্নয়ন কর সাধারণ শ্রেণিতে ৪ কোটি ৯৮ লাখ ৩৯ হাজার টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আদায় হয়েছে ৫ কোটি ২৬ লাখ ৬৬ হাজার টাকা-যা ১০৫.৭ শতাংশ।
লক্ষ্যমাত্রা অতিক্রমের পাশাপাশি বিগত বছরগুলোর চেয়ে রাজস্ব আদায়ের পরিধিও বেড়েছে। ২০১৫-২০১৬ অর্থ বৎসরে আদায় হয়েছিল ৫ কোটি ২ লাখ ১২ হাজার টাকা। পর্যায়ক্রমে এর আগের দুই বৎসর রাজস্ব আদায়ের সংখ্যা ছিল যথাক্রমে ৪ কোটি ৩০ লাখ ৪৮ হাজার টাকা এবং ৩ কোটি ৬৩ লাখ টাকা।
জেলা প্রশাসকের কার্যালয় সুত্র জানাযায়, সদ্য সমাপ্ত ২০১৬-২০১৭ অর্থ বৎসরে আদায়কৃত ৫ কোটি ২৬ লাখ ৬৬ হাজার টাকার মধ্যে সিংড়া উপজেলায় সর্বোচ্চ ১ কোটি ৩৩ লাখ ৭২ হাজার টাকা, নাটোর সদর উপজেলায় ৮৫ লাখ ৫৪ হাজার টাকা, বড়াইগ্রাম উপজেলায় ৮৪ লাখ ৯০ হাজার টাকা, গুরুদাসপুর উপজেলায় ৭১ লাখ ৭৩ হাজার টাকা, লালপুর উপজেলায় ৬৬ লাখ ৮৩ হাজার টাকা, নলডাঙ্গা উপজেলায় ৪৮ লাখ ৯৯ হাজার টাকা এবং বাগাতিপাড়া উপজেলায় ৩৪ লাখ ৯৩ হাজার টাকা।
অন্যদিকে বিভিন্ন সংস্থার নিকট ৭টি উপজেলায় ভূমি উন্নয়ন কর আদায় হয়েছে ১ কোটি ৬৩ লাখ ১১ হাজার টাকা। সাধারণ ও সংস্থা- উভয় শ্রেণি থেকে মোট কর আদায় হয়েছে ৬ কোটি ৮৯ লাখ ৭৮ হাজার টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে মোট আদায় হয়েছিল ৬ কোটি ১৮ লাখ ৯০ হাজার টাকা।
নাটোর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) জানান, সারাবছর ধরে নিবিড় পরিবীক্ষন এবং পর্যবেক্ষণ কার্যক্রম চালু রাখা এবং পৌরসভা ও ইউনিয়ন ভূমি অফিসে কর্মরতদের আন্তরিক প্রচেষ্টার সমন্বিত উদ্যোগের ফলে কর আদায়ের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে।
আগামী ২৩ জুলাই জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য রাজস্ব সম্মেলনে চলতি অর্থ বছরের কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ চূড়ান্ত করে তা আদায়ের দিকনির্দেশনা প্রদান করা হবে। পাশাপাশি সদ্য সমাপ্ত অর্থ বছরের সর্বোচ্চ করদাতা এবং উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কর্মরত শ্রেষ্ঠ ভূমি কর্মকর্তাদের পুরস্কার প্রদান করা হবে।
চলতি অর্থ বৎসরে রাজস্ব আদায়ের পরিধি আরো বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ মুনীরুজ্জামান ভূঞাঁ বাসস কেবলেন, রাজস্ব আদায়ের পাশাপাশি সঠিক ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে সংশি¬ষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বশীল ভূমিকা পালন করবেন।-বাসস