নাটোরে ইউডিসির ৭ম প্রতিষ্ঠাবাষিকী ও মানববন্ধন

আপডেট: নভেম্বর ১২, ২০১৭, ১২:৫৫ পূর্বাহ্ণ

নাটোর অফিস


নাটোরে ইউডিসির ৭ম প্রতিষ্ঠাবাষিকীতে আয়োজিত এক মানববন্ধনে ইউডিসির পরিচালকদের জাতীয়করণ তথা রাজস্ব খাতের আন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়-সোনার দেশ

ইউনিয়ন পরিষদ দেশের প্রাচীনতম স্থানীয় সরকার প্রতিষ্ঠান। এটি তৃনমূল পর্যায়ে জনগণের সবচেয়ে কাছের সরকার। ইউনিয়ন পরিষদে স্থাপিত তথ্য-প্রযুক্তিভিত্তিক কেন্দ্র ‘ইউনিয়ন ডিজিটাল সেন্টার’ পরিষদকে নতুন মাত্রা প্রদান করেছে। ইউডিসি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সারাদেশে প্রায় সাড়ে ১১ কোটি সেবা প্রদান করা হয়েছে। গতকাল শনিবার দুপুরে নাটোর প্রেসক্লাব মিলনায়তনে ৭ম প্রতিষ্ঠাবাষিকী পালন উপলক্ষে নাটোর ইউডিসি উদ্যোক্তা ফোরাম আয়োজিত এক সভায় বক্তারা এসব কথা বলেন।
সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে নাটোর ৪ (গুরুদাসপর-বড়াইগ্রাম) আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সাংসদ আবদুল কুদ্দুস এ প্রতিষ্ঠাবাষিকীর উদ্বোধন করেন। দিবসটি উপলক্ষে ইউডিসি উদ্দ্যোক্তাদের অংশ্যগ্রহণে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন নাটোর-১ (লালপুর –বাগাতিপাড়া) আসনের সাংসদ অ্যাড. সাংসদ আবুল কালাম আজাদ, ইউডিসির কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক নোশীন আক্তার নাদীরা, ইউডিসির নাটোর জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও বাগাতিপাড়া উপজেলা ইউডিসির সভাপতি বাবুল আক্তার, নলডাঙ্গা উপজেলা শাখা সভাপতি সাখাওয়াত কাজী, সিংড়া উপজেলা সভাপতি আবু সেলিম, বড়াইগ্রাম উপজেলা সভাপতি রুবেল, লালপুর উপজেলা শাখার পরিচালক কিবরিয়া হোসেন ও গুরুদাসপুর শাখার পরিচালক রঞ্জু প্রমুখ।
আলোচনা সভা শেষে প্রেসক্লাব চত্বরে আয়োজিত এক মানববন্ধনে ইউডিসির পরিচালকদের জাতীয়করণ তথা রাজস্ব খাতের আন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়। ইউডিসি’র মূল লক্ষ্য হল, ইউনিয়ন পরিষদকে একটি শক্তিশালী প্রতিষ্ঠানে পরিণত করা, যাতে এই সব প্রতিষ্ঠান ২০২১ সালের মধ্যে একটি তথ্য ও জ্ঞান-ভিত্তিক দেশ প্রতিষ্ঠায় যথাযথ ভূমিকা রাখতে পারে। পাশাপাশি এসব কেন্দ্র সরকারি-বেসরকারি তথ্য ও সেবাসমূহ জনগণের কাছাকাছি নিয়ে যেতে, প্রযুক্তি বিভেদ দূর করতে ও সকল নাগরিককে তথ্য প্রবাহের আধুনিক ব্যবস্থার সঙ্গে যুক্ত করতে সুদুর প্রসারী ভূমিকা রাখতে পারে ।
ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপনের ফলে সাধারণ নাগরিকগণ এখন সহজে, কম খরচে ও ঝামেলাহীনভাবে প্রায় ৬০ ধরনের সরকারি-বেসরকারি সেবা ইউডিসি থেকে পাচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ১১ কোটি সেবা প্রদান করা হয়েছে। ইউডিসি’র উল্লেখযোগ্য সরকারি সেবাসমূহ হলো- জমির পর্চা, জীবন বীমা, পল্লী বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা, নাগরিক সনদ, নাগরিক আবেদন, কৃষি তথ্য, স্বাস্থ্য পরামর্শ প্রভৃতি। বেসরকারি সেবাসমূহ হলো- মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল, চাকরির তথ্য, কম্পোজ, ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, ভিসা আবেদন ও ট্র্যাকিং, ভিডিওতে কনফারেন্সিং, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং প্রভৃৃতি।

এ বিভাগের অন্যান্য সংবাদ