নাটোরে দুইটি ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে চলছে ট্রেন

আপডেট: নভেম্বর ২০, ২০১৯, ১:১১ পূর্বাহ্ণ

নাটোর অফিস


নাটোরে এই ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে চলছে ট্রেন-সোনার দেশ

উত্তর-পশ্চিম বঙ্গের প্রবেশ দ্বার নাটোরের লালপুর উপজেলার আজিমনগর রেলওয়ে স্টেশন ও আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশনের রেলপথে আঙ্গারীপাড়াসহ বাওড়া রেলওয়ে ব্রিজ দুইটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ব্রিজ দুইটিতে ডাবল লাইন রয়েছে, যে কোন সময় ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা। যাত্রীদের প্রাণের ঝুঁকি নিয়ে এই ব্রিজ দুইটি পারাপার হচ্ছে ট্রেন। দিবা-রাত্রীতে যাত্রীবাহী আন্তঃনগর ও লোকালসহ মালাবাহী প্রায় ৬০ টি ট্রেন যাওয়া-আসা করে এই ব্রিজ দুইটির উপর দিয়ে। উত্তর-পশ্চিম ও দক্ষিন-পূর্ব বঙ্গের রেলপথের অতি গুরুত্বপূর্ণ এই ব্রিজ দুইটি।
ঈশ্বরদী বাইপাস রেলওয়ে জংসন স্টেশন থেকে আজিমনগর রেলওয়ে স্টেশনের যাওয়ার রেলপথে অবস্থিত আঙ্গীপাড়া রেলওয়ে ব্রিজ। আর আজিমনগর থেকে আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশনে যাওয়ার পথে অবস্থিত বাওড়া রেলওয়ে ব্রিজ । বাংলাদেশের মধ্যে রেলওয়ে যোগাযোগের খুবই গুরুত্বপূর্ণ এই ব্রিজ দুইটি। ব্রীজ দুইটিতে দুই পাশে রেলিং না থাকায় যাত্রীদের প্রাণের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে আন্তঃনগর ও লোকাল যাত্রীবাহীসহ মালাবাহী ট্রেন । ব্রিজ দুইটির যে কোন একটায় দুর্ঘটনা ঘটলে বাংলাদেশের মধ্যে রেলওয়ে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে । এই আশঙ্কা হতে রক্ষা পাওয়ার জন্য, ব্রিজ দুইটির দুই পাশে মজবুত রেলিং দেওয়া জরুরী হয়ে পড়েছে। রাজশাহী রেলওয়ে পথ এবং সৈয়দপুর, নিলফামারী. লালমনিরহাই, দিনাজপুর, রংপুর, সান্ডাহার, জয়পুরহাট, বগুড়া ও নাটোরসহ উত্তর অঞ্চলের বিভিন্ন জেলায় যাওয়ার রেলওয়ে পথ আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশন থেকে দুই ভাগে বিভক্ত । অন্যদিকে খুলনা, যশহর, চুয়াডাঙ্গা, পাবনা, টুঙ্গিপাড়া, সিরাগঞ্জন, টাইগাইল, জয়দেবপু, ঢাকা কমলাপুরসহ দক্ষিন ও পূর্ব বঙ্গের বিভিন্ন জেলায় যাওয়ার রেলওয়ে পথ আব্দুলপুর রেলওয়ে জংশন স্টেশন ও আজিমনগর রেলওয়ে স্টেশন । বাংলাদেলের রাজধানী ঢাকা শহরসহ পশ্চিম-উত্তর ও দক্ষিণ-পূর্ব বঙ্গের রেলপথে গুরুত্বপূর্ণ বাওড়া ও আঙ্গারীপাড়া রেলওয়ে ব্রিজ ।
এবিষয়ে খুলনা থেকে রাজশাহী গামী কপতোক্ষ ট্রেনের যাত্রীরা বলেন, দুর্ঘটনা এড়াতে ব্রিজ দুইটির দুই পাশে মজবুত করে রেলিং দেওয়ার সু-ব্যবস্থা গ্রহণের জন্য আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি ।

এ বিভাগের অন্যান্য সংবাদ