নাটোরে লোক লোকালয় অনুষ্ঠানের ৩৩ বছর পূর্তি উদযাপন

আপডেট: জানুয়ারি ৬, ২০১৭, ১১:৪৭ অপরাহ্ণ

নাটোর অফিস


নাটোরে র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বৈচিত্রময় জীবনধারা ও ঐতিহ্য সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশে বাংলাদেশ টেলিভিশনের লোক লোকালয় অনুষ্ঠানের ৩৩ বছর পূর্তি উদযাপিত হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে নলডাঙ্গা উপজেলার মোমিনপুর সাতবাড়িয়া ঠাকুরপাড়া স্থানীয় সামাজিক, সাংস্কৃতিক, সংগঠনের উদ্যোগে এ পূর্তি উদ্যাপন করা হয়।
এ উপলক্ষে মোমিনপুর ও সাতবাড়িয়া এলাকায় একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে পরে সেখানে কামেশ্বর তির্কির সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন বিটিভির নাটোর প্রতিনিধি জালাল উদ্দিন, স্থানীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠির নেতা সুকদেব ওরাঁও প্রমুখ।
এসময় বক্তারা বলেন, সারাদেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশে লোক লোকালয় অনুষ্ঠানের ভূমিকা অনস্বীকার্য। লোক লোকালয় অনুষ্ঠানের কারণে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কৃষ্টি, সংস্কৃতি সংরক্ষণ করা গেছে। বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান ও সংবাদ এই ঐতিহ্য, সংস্কৃতি, জীবনধারা এবং উন্নয়ন, অগ্রগতির গতিধারা প্রচার করে বিরাট ভূমিকা রেখেছে। বিটিভির দীর্ঘ উদ্যোগের ফলে ভাষা, পোষাক এবং আচারের স্বাতন্ত্রিক বৈশিষ্ট্য সুরক্ষা পেয়েছে। বিটিভি এই উদ্যোগ গ্রহণ না করলে দেশের বহুমাত্রিক সাংস্কৃতিক ঐতিহ্য হারিয়ে যেতো বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন। বক্তারা বাংলাদেশ টেলিভিশনের বর্তমান ক্ষুদ্র জাতিগোষ্ঠীর হাতে মাতৃভাষায় বই পাওয়ার পেছনে বিটিভিতে প্রচারিত লোক লোকালয় অনুষ্ঠানের ভূমিকা রয়েছে বলেও অনুষ্ঠানে বলা হয়। পরে লোক লোকালয় অনুষ্ঠানের ৩৩ বছর পূর্তি উপলক্ষে নাচ ও গান করা হয়।