নারদ নদের অবৈধ দখল উচ্ছেদে সাত দিনের আলটিমেটাম

আপডেট: জুলাই ১৭, ২০১৭, ১:০৭ পূর্বাহ্ণ

নাটোর অফিস


অবৈধ দখল উচ্ছেদের দাবিতে মানবন্ধনে অংশগ্রনকারীরা-সোনার দেশ

আগামী সাত দিনের মধ্যে নাটোরের নারদ নদের অবৈধ দখল উচ্ছেদ, শিল্প কলকারখানার বর্জ্য ফেলা বন্ধ করা, পরিকল্পিত খনন ও সংস্কার এবং রাজশাহীর চারঘাটের স্লুইজ গেট অপসারণ করে নদে পানির অবাধ প্রবাহ নিশ্চিত করার কার্যক্রম শুরু না করলে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করার হুঁশিয়ারি দেয়া হয়েছে।
গতকাল রোববার সকালে টিআইবি’র সচেতন নাগরিক কমিটির (সনাক) উদ্যোগে নাটোর প্রেসক্লাবের সামনে মানবন্ধন কর্মসূচি থেকে এই ঘোষণা দেয়া হয়। মানববন্ধনে সনাক, ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরি, ক্যাব, উদীচী, বেসরকারি সংগঠন আলো, সাথী, ব্র্যাক, খান ফাউন্ডেশনসহ নাটোরের ২৩টি সংগঠনসহ আপামর জনসাধারণ অংশ নেয়।
মানববন্ধনে বক্তারা সনাকের কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেন, নাটোর শহরের মধ্য দিয়ে প্রবাহিত এক সময়ের খর¯্রােতা নারদ নদ ভূমি দস্যুদের কবলে পড়ে এখন একটি নালায় পরিণত হয়েছে। সেই সঙ্গে যুক্ত হয়েছে শিল্প কলকারখানার বর্জ্য ফেলা। এই নারদ নদের পানি প্রবাহের ব্যবস্থা করা নাটোরবাসীর দীর্ঘদিনের দাবি। এই নারদ নদের অবৈধ দখল উচ্ছেদে ২০১৩ সালে হাইকোর্টের আদেশ থাকলেও জেলা প্রশাসন থেকে কোন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তি তাদের নিজস্ব স্বার্থে নারদ নদ দখল করে ভবন নির্মাণ, বর্জ্য নিঃসরণ করে নারদকে সরু খালে পরিণত করেছে। বক্তারা দ্রুত নারদ নদের অবৈধ দখল উচ্ছেদ, শিল্প কলকারখানার বর্জ্য ফেলা বন্ধ করা, পরিকল্পিত খনন ও সংস্কার এবং রাজশাহীর চারঘাটের স্লুইজ গেট অপসারণ করে নদে পানির অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষককে পদক্ষেপ নেয়ার দাবি জানান। সাত দিনের মধ্যে এ ব্যাপারে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট কতৃপক্ষ ব্যবস্থা গ্রহণ না করলে নাটোরবাসীকে সঙ্গে নিয়ে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করার ঘোষণা দেয়া হয় মানববন্ধন থেকে।
মানববন্ধন বক্তব্য দেন নাটোর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি, জেলা পরিষদ সদস্য শফিউল আজম স্বপন, অধ্যাপক সুবিদ কুমার মৈত্র অলোক, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নগেন রায়, সনাক সভাপতি রেজাউল করিম রেজা, ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক আলতাফ হোসেন, স্বজন সদস্য সাইফুল হুদা বজু, সাথী বেসরকারি সংস্থার পরিচালক শিবলী সাদিক, বেসরকারি সংস্থা আলোর পরিচালক শামীমা লাইজু নীলা, আলী আকমল বাপ্পী, সৈয়দ রাকিবুল রহমানসহ অন্যান্যরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ