নারী বিক্ষোভকারীকে ঘাড় ধাক্কা, বরখাস্ত ব্রিটিশ প্রতিমন্ত্রী

আপডেট: জুন ২৩, ২০১৯, ১২:০৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পরিবেশবাদী এক নারী বিক্ষোভকারীকে ঘাড় ধাক্কা দেওয়ার ঘটনায় যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ডকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যায় লন্ডনের ল্যান্ডমার্ক ম্যানশন হাউস ভবনে এ ঘাড় ধাক্কা দেওয়ার ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ঘটনার একটি ভিডিও ফুটেজ বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়ে।
ভিডিওটিতে দেখা গেছে, ল্যান্ডমার্ক ম্যানশন হাউসে ব্রিটিশ অর্থমন্ত্রী ফিলিপ হ্যামন্ডের বক্তৃতার সময় পরিবেশবাদী নারীদের একটি দল সেখানে ঢুকে মাইকে স্লোগান বাজিয়ে বিঘœ ঘটানোর চেষ্টা করলে ফিল্ড দলটির এক সদস্যের ঘাড় ধরে তাকে কক্ষ থেকে বের করে দেওয়ার চেষ্টা করেন। শুক্রবার প্রধানমন্ত্রী টেরিজা মে-র এক মুখপাত্র ফিল্ডকে বরখাস্তের খবর নিশ্চিত করেন, জানিয়েছে রয়টার্স।
প্রধানমন্ত্রী ওই ঘটনার ভিডিও ফুটেজ দেখেছেন বলেও মুখপাত্র জানিয়েছেন। ঘটনাটির তদন্ত শুরু হয়েছে।
ফিল্ড এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করলেও বলেছেন, পরিস্থিতিই তাকে এমন কাজ করতে বাধ্য করেছে।
বিরোধীদল লেবার পার্টির নারী ও সমতা বিষয়ক মুখপাত্র ডন বাটলার পরিবেশবাদী নারী বিক্ষোভকারীকে ঘাড় ধাক্কা দেয়ার ঘটনার কড়া সমালোচনা করে প্রতিমন্ত্রী ফিল্ডকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন।
শুক্রবার গ্রিনপিস ইউকের রাজনীতি বিষয়ক কর্মকা-ের প্রধান রেবেকা নিউসম বলেছেন, “গত রাতে তার (ফিল্ড) কাছ থেকে যে ধরনের সহিংস ব্যবহার দেখেছি আমরা, এর কোনো ব্যাখ্যাই হয় না।”
ফিল্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্যাসিফিক অঞ্চল বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। তাকে বরখাস্ত করা নিয়ে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ