নিউ গভঃ ডিগ্রি কলেজে পাসের হার ৯৮ দশমিক ৮২

আপডেট: জুলাই ১৮, ২০১৯, ১:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


নিউ গভ. ডিগ্রি কলেজের শিক্ষার্থীদের উল্লাস সোনার দেশ

রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজে এবছর পাসের হার ৯৮ দশমিক ৮২। কলেজটি থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৩৫২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৩২ জন।
অধ্যক্ষ প্রফেসর এস.এম.জার্জিস কাদির জানান, মোট পরীক্ষার্থী ১ হাজার ৩৫২ জনের মধ্যে ৭৩৩ জন বিজ্ঞান বিভাগ, ৩০৯ জন বাণিজ্য বিভাগ ও ৩২৬ জন মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে। জিপিএ-৫ পেয়েছে ৬৩২ জন। গত বছর ১ হাজার ২৫৯ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৩৫৮ জন শিক্ষার্থী।
কলেজের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী রিদওয়ানা ফারবিন ফারবি বলেন, ‘আমি জিপিএ-৫ পেয়েছি খুব ভাল লাগছে। প্রশ্নপত্র একটু জটিল হয়েছিল। সবমিলে ভাল পরীক্ষা হয়। স্বপ্ন আছে বড় হয়ে ইঞ্জিনিয়ার হওয়ার।
ফারবির মা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রানীবিদ্যা বিভাগের অধ্যাপক শারমিন রশিদ বলেন, সন্তানের এমন ফলাফলে আনন্দিত তিনি। আগামিতে সন্তন এমন ফলাফল করবে বলে আশা করেন তিনি।
রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাহিনুল আলম বলেন, আমি অত্যান্ত খুশি। আশা মত ফল হয়েছে। মা এর সহযোগিতা ও শিক্ষকদের অবদান অনেক রয়েছে। মা বেশির ভাগ সময় পড়াশোনার জন্য বকা দিত। শুনতে খারাপ লাগতো। আজ বুঝতে পারছি যে মা আমার ভালোর জন্য বকা দিত।
কলেজের সহকারী অধ্যাপক তানভিরুল হক জানান, ফলাফলে সন্তষ্ঠ জনক। সব বিভাগ মিলে জিপিএ ৫ হার ৫০ শতাংশ। শুধু বিজ্ঞান বিভাগের জিপিএ ৫৮০ শতাংশ ।
ভাল ফলাফলের বিষয়ে শিক্ষকদের ভূমিকার কথা জানতে চাইলে তিনি বলেন, আগামীতে জিপিএ ৫ এর হার বাড়বে। আগামি বছরে জিপিএ-৫ এর হার ৭৫ শতাংশ করার চেষ্টা করা হবে। একই বছরে ১০০ শতাংশে পাসের হার উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছেন তিনি।
রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজে প্রানীবিদ্যার অধ্যাপক সাইয়েদুর রহমান জানান, অকৃতকার্যের সংখ্যা অনুপস্থিতর জন্য বেড়েছে। আমরা শিক্ষার্থীর পড়াশোনা নিয়ে বিষয়ে বিশেষভাবে দেখভাল করা হয়। দুর্বল শিক্ষার্থীদের আলাদাভাবে পড়ানো হয়।