নিয়ামতপুরে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে সমাবেশ

আপডেট: আগস্ট ১০, ২০১৯, ১২:৩১ পূর্বাহ্ণ

নিয়ামতপুর প্রতিনিধি


নিয়ামতপুরে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টায় জেলা পরিষদ মিলানায়তনে বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাতীয় আদিবাসী সমন্বয় পরিষদের উপদেষ্টা মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আদিবাসীদের নিজস্ব বর্ণমালা থাকলে আমি তাদের নিজস্ব ভাষায় পড়া লেখার জন্য সংসদে আলোচনা করতাম। কিন্তু আজ পর্যন্ত তাদের নিজস্ব কোন বর্ণমালা আবিস্কার হয়নি। দশ বছর আগের আদিবাসী আর এখন করা আদিবাসীদের মধ্যে অনেক ফারাক। বর্তমান আদিবাসীদের জীবন যাত্রার মান অনেক উন্নত হয়েছে। আদিবাসীরা এখন লেখাপড়া করে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ন পদে আসীন রয়েছে। আমরা আশা রাখবো দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আদিবাসীরা। বর্তমান শেখ হাসিনার সরকার আদিবাসীদের উন্নয়নে অনেক কাজ করেছে। বিশেষ করে আদিবাসী ছাত্র ছাত্রীদের জন্য শিক্ষা উপকরণ, শিক্ষা বৃত্তি এমন কি এই নিয়ামতপুরেই আদিবাসী সাংস্কৃতিক চর্চার জন্য আদিবাসী সাংস্কৃতিক একাডেমী, আদিবাসী শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে।
উপজেলা আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি বিষদ মনি টপ্পের সভাপতিত্বে সমাবেশ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নওগাঁ পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন পিপিএম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এনামূল হক, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদ আহম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরা, অফিসার ইনচার্জ (ওসি) শামসুল আলম শাহ, নওগাঁ জেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য আবেদ হোসেন মিলন।
উপজেলা আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক মি. সোনাধন টুডু ও পাড়ইল ইউনিয়ন আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি স্বপন কর্মকারের যৌথ উপস্থাপনায় সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি খালেকুজ্জামান তোতা, বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন, উপজেলা মহিলা লীগের সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, হাজিনগর ইউনিয়ন আ’লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক সুরঞ্জন বিজয়পুরী, শ্রীমন্তপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আজাহারুল ইসলাম বুলু, নিয়ামতপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বজলুর রহমান নইম, বাংলাদেশ ওঁরাও ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক সুমন কুজুর, উপজেলা যুবলীগের সভাপতি সাদ্দাম হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক নিতাই চন্দ্র দাস, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি উৎপল কুমার পিন্টু। সমাবেশে স্মারকলিপি পাঠ করেন উপজেলা আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক মি. সোনাধন টুডু । সমাবেশের আগে এক বর্ণাঢ্য র‌্যালি ও শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠিান হয়।