নুরি বিলগে সিল্যান বিষয়ক চলচ্চিত্র বিষয়ক কর্মশালা

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১:৩৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চলচ্চিত্র সংগঠন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি দুই দিনব্যাপি ‘নুরি বিলগে সিল্যানের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা’র আয়োজন করেছে।
তুরস্কের চলচ্চিত্রকার নুরি বিলগে সিল্যান। সম্মানজনক পাম দ্য’র পুরস্কার অর্জন করা ছাড়াও জয় করেছেন বহু গুরুত্বপূর্ণ চলচ্চিত্র পুরস্কার। নুরি বিলগে সিল্যান অদ্যাবধি নির্মাণ করেছেন মাত্র ৮টি চলচ্চিত্র। ৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র এবং ১টি স্বল্পদৈর্ঘ্য কাহিনী চলচ্চিত্র। এই অল্প কাজই তাকে বর্তমান সময়ের চলচ্চিত্রের অন্যতম গুরুত্বপূর্ণ নির্মাতার সম্মান এনে দিয়েছে।
গুণী এই নির্মাতাকে পাঠ এবং বোঝাপড়ার প্রয়োজন অনুধাবন করে চলচ্চিত্র সংগঠন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি দুই দিনব্যাপি ‘নুরি বিলগে সিল্যানের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা’র আয়োজন করেছে।
নুরি বিলগে সিল্যানের চলচ্চিত্র বিষয়ক পাঠদান ও বিশ্লেষণ উপস্থাপন করবেন চলচ্চিত্র নির্মাতা ও শব্দ-প্রকৌশলী রতন পাল, চলচ্চিত্র নির্মাতা ওয়াহিদ তারেক এবং চলচ্চিত্র সংগঠক বেলায়াত হোসেন মামুন। কর্মশালা সমন্বয় করবেন তরুণ চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ।
এ প্রসঙ্গে মুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন বলেন, “নিবিড় অনুশীলনের মধ্য দিয়ে তাঁর কাজ ও কাজের বৈশিষ্ট্যের রস্বাসাদন দেশের চলচ্চিত্র সংস্কৃতিতে নতুন ভাবনা ও তৎপরতাকে উৎসাহিত করবে বলে আমরা বিশ্বাস করি। কর্মশালার তারিখ আসছে ১৫ ও ১৬ সেপ্টেম্বর। সময় সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এটি চলবে।
মামুন জানান, কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ১৪ সেপ্টেম্বর। প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৯টার মধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের ৭ম তলায় (লিফটের ৬) ৭০১ নম্বর কক্ষে নিবন্ধন করা যাবে।