পদত্যাগপত্র ফিরিয়ে নিতে অনুরোধ কংগ্রেসের বৈঠক থেকে বেরিয়ে গেলেন রাহুল-সোনিয়া

আপডেট: আগস্ট ১১, ২০১৯, ১২:৩৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দলের নতুন সভাপতি বাছতে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে চূড়ান্ত নাটক। শনিবার দলের নেতারা ফের রাহুল গান্ধীকেই তাঁর ইস্তফাপত্র ফিরিয়ে নিতে অনুরোধ করেছেন। এসব শুনে বৈঠকের মাঝপথেই বেরিয়ে গিয়েছেন রাহুল এবং সোনিয়া।
পরবর্তী সভাপতি বাছার উদ্দেশ্যে গোটা দেশের শ’চারেক নেতা এদিন দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরে হাজির হয়েছেন। সকাল ১১ টা নাগাদই শুরু হয় বৈঠক। কংগ্রেস নেতারা এদিন আরও একবার রাহুলকে ইস্তফাপত্র ফিরিয়ে নিতে অনুরোধ করেন। সূত্রের খবর, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া রাহুলকে উদ্দেশ্য করে বলেন,”আপনার হাতে এখনও চার ঘণ্টা সময় আছে। নিজের ইস্তফাপত্র ফিরিয়ে নিন। আপনি জানেন না আপনি কত বড় ভুল করছেন।” সিন্ধিয়ার একথার জবাবে রাহুল বলেন, “আপনারা এটা কেন ভাবছেন যে আমি পালিয়ে যাচ্ছি। আমি পালিয়ে যাচ্ছি না, আপনাদের পাশেই আছি।” কিন্তু, ইস্তফা ফেরত নেয়া তো দূরের কথা। উলটে কিছুক্ষণ বাদে সোনিয়াকে সঙ্গে নিয়ে বৈঠক ছেড়েই বেরিয়ে গেলেন রাহুল।
বাইরে এসে সোনিয়া বলেন, “আমাদের পরিবার থেকে কেউ সভাপতি হবেন না। নতুন সভাপতি কে হবেন তা নিয়ে আমরা কেউ কোনও মতামতও দেব না। তাই আমাদের এই বৈঠকে থাকার দরকার নেই।” দুপুর পর্যন্ত খবর, কোর কমিটির বৈঠকে ছিলেন সোনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা গান্ধী-সহ মনমোহন সিং, কে সি বেণুগোপাল, দীপা দাশমুন্সিরা। ইতোমধ্যেই পূর্ব, উত্তর-পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণের রাজ্যগুলির প্রদেশ কংগ্রেসের নেতাদের আলাদা করে বৈঠক করতে বলেছে কোর কমিটি। সেই বৈঠকে প্রদেশ কংগ্রেসের নেতা-সহ রাজ্যগুলির নেতা-মন্ত্রীরা নিজেদের পছন্দের ব্যক্তির নাম নির্বাচন করবেন। পরে সেই নাম প্রদেশ কংগ্রেসের নেতাদের নিয়ে আলাদা একটি বৈঠকে পেশ করা হবে। তারপর ফের রাত সাড়ে আটটা নাগাদ কোর কমিটির বৈঠকে নামগুলি নিয়ে আলোচনা করে চূড়ান্ত করা হবে।এখনও পর্যন্ত আলোচনায় রয়েছেন মুকুল ওয়াসনিক, মল্লিকার্জুন খাড়গে, শচীন পাইলট, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং ক্যাপ্টনে অমরিন্দর সিং।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা