পদ্মায় পানির সঙ্গে বেড়েছে বিনোদন প্রেমিদের ভিড়

আপডেট: আগস্ট ১১, ২০১৮, ১২:৫২ পূর্বাহ্ণ

তারেক মাহমুদ


পদ্মারপাড়ে লালনশাহ্ মঞ্চে বিনোদন প্রেমীদের ভিড়-সোনার দেশ

পদ্মা নদীর পানি বেড়ে পেয়েছে অন্য রকম সৌন্দর্য । পদ্মা নদী ফিরে পেয়েছে তার আসল রূপ। আর পদ্মার চারদিকে এই সৌন্দর্য দেখতে ঘুরতে আসছেন বিনোদন প্রেমিরা। বিকেল হলেই বিনোদন প্রেমিদের হাতছানি দেয়।
গত শুক্রবার ছুটির দিনে পদ্মার পাড়ে গিয়ে দেখা মিললো হাজারো বিনোদনপ্রেমির। কেউ বন্ধু বান্ধবদের সাথে। আবারো কেউ পরিবার পরিজন নিয়ে এসেছেন পদ্মার পানি দেখতে। নৌকায় চড়ে বেড়াতে। খরায় পদ্মার চরে বিনোদনপ্রেমিরা ঘুরে বেড়ালেও এখন এখানে ভিন্ন চিত্র। মানুষের চলাচলের জায়গায় বিভিন্ন ফাস্টফুডের দোকান এবং বিভিন্ন ভ্রাম্যমান দোকানপাটের ছড়াছড়ি।
রাস্তার অনেক জায়গা এখন তাদের দখলে। তাই চলাচলের জন্য এখানে দেখা দিচ্ছে যানজট। তবে বিনোদন প্রেমিরা কেউ পদ্মা পাড়ের বিভিন্ন জায়গায় বসে সময় কাটাচ্ছেন। কেউ বন্ধুদের সাথে আড্ডায় মেতে উঠেছে। নৌকায় ঘুরে বেড়াচ্ছেন অনেকেই।
মাঝিরা জানান,‘নৌকায় চড়ে নগরীর পদ্মা গার্ডেন থেকে নগরীর শেখের চর এলাকা পর্যন্ত ঘুরতে ভাড়া নিচ্ছেন জন প্রতি মাত্র বিশ টাকা’। পাঠান পাড়ার নৌকা চালক সাজু জানান, ‘ব্যবসা আগে থেকে অনেক বেড়েছে। আগে পানি কম থাকায় মানুষ নৌকায় কম উঠতো। এখন এক খ্যাপ শেষ করেই সাথে সাথে আরেক খ্যাপ মারছি’।
এদিকে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিনোদনপ্রেমি মানুষদের এ চরে থাকছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এখানে বাড়তে থাকে মানুষের ভীড়।
নগরীর আলুপট্টি থেকে পদ্মগার্ডেন, বিজিবির অবকাশ কেন্দ্র, বিজিবি পার্ক, র্টি বাঁধসহ সকল জায়গায় বিকেলে বিনোদন পিপাসু মানুষের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। পদ্মার লালনশাহ মুক্তমঞ্চে বন্ধুদের সাথে নিয়ে ঘুরতে এসেছেন রাজশাহী কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী শরিফ হাসান। ‘তিনি জানান, প্রায় আমরা বন্ধুরা মিলে পদ্মার পাড়ে সময় কাটাতে আসি। রাজশাহীতে বিনোদনের প্রধান স্থান এটি। এখন পানি বাড়ার সাথে সাথে গোটা পদ্মা তার আসল রূপ খুঁজে পেয়েছে’।
নগরীর বেলদারপাড়ার বাসিন্দা মিতা মন্ডল জানান,‘ছোট ভাইবোনদের নিয়ে আজ এসেছি। কোনো সময় পরিবার আর কোনো সময় বন্ধুদের সাথে আসা হয়। পদ্মা আগের থেকে এখন অনেক সুন্দর। সুস্থ বিনোদনের জন্যই এখানে আসা হয়।
অনার্স পড়–য়া আরেক শিক্ষার্থী রিমি আকতার তৃষা জানান,‘আমি রাজশাহীতে মেসে থাকি তাই বন্ধুদের সাথে মাঝে মাঝে এখানে আসা হয়। আজ এসেছি পরিবার নিয়ে। আমার এক আত্মীয় অসুস্থ থাকায় পরিবারের কয়েকজন রাজশাহীতে এসেছে ডাক্তারের কাছে। তাদের সাথে এখানে আসলাম। নৌকায় সবাইকে নিয়ে বেড়ালাম। নৌকায় ঘুরে পরিবারের সবার মন ভালো হয়ে গেছে।
রাজশাহীতে আত্মীয়র বাসায় বেড়াতে এসে পদ্মায় এসেছেন রংপুর পীরগাছা থানার মোন্তাজুর রহমান তিনি জানান, রাজশাহীতে কয়েক বার এসেছি। এর আগে পদ্মা পাড়ে একবার এসেছিলাম। পদ্মা এতো সুন্দর ছিলো না তখন চর ছিলো। এখন চারিদিকে পানি বেড়ে গোটা এলাকার সৌন্দর্য ফিরেছে। নৌকায় ঘুরলাম, চটপটি খেলাম, ভালো লাগলো। আগামীতে রাজশাহীতে আসলে সময় নিয়ে আবারো পদ্মায় ঘুরে যাবো।