পদ্মায় পানি কমছে, টি-বাঁধ আবার উন্মুক্ত আজ থেকে

আপডেট: অক্টোবর ৬, ২০১৯, ১:৩১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


পদ্মায় পানি কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় রাজশাহী পয়েন্টে ৪ সেন্টিমিটার পানি কমেছে। গতকাল শনিবার রাজশাহী পয়েন্টে সন্ধ্যা ৬টায় পদ্মায় পানির উচ্চতা ৪ সেন্টিমিটার কমে দাঁড়ায় ১৮ দশমিক ১২ সেন্টিমিটারে। এর আগের দিন শুক্রবার সন্ধ্যায় পানির উচ্চতা ছিলো ১৮ দশমিক ১৬ সেন্টিমিটার।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, চাঁপাইনবাবগঞ্জের পাঙ্খা পয়েন্ট দিয়ে পানি বাংলাদেশে প্রবেশ করে। সেখানে পানির বিপদসীমা ২২ দশমিক ৫০ মিটার। সেখানেই গত ৪৮ ঘণ্টায় পানি কমেছে ৭ সেন্টিমিটার আর রাজশাহী পয়েন্টে ৪ সেন্টিমিটার। তার মানে পদ্মার পানি নিয়ে আর চিন্তিত হওয়ার কিছু নেই। আর শহর রক্ষা বাঁধের পাঁচটি স্লুইচগেটের ফাঁকফোকর দিয়ে শহরে যে পানি প্রবেশ করছে তাতেও আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ পানিগুলো ড্রেন দিয়ে নিম্নাঞ্চলে প্রবেশ করে। এতে করে ড্রেনের বর্জ্য পরিষ্কার হয়। তবে যেহেতু পদ্মায় পানি কমে যাচ্ছে তাই আর শহরে প্রবেশের কোনো সুযোগ থাকবে না।
এদিকে পূর্ব সতর্কতামূলক অবস্থা থেকে নগরীর শ্রীরামপুরে অবস্থিত টি-গ্রোয়েন বা টি-বাঁধ জনসাধারণের প্রবেশে গত শুক্রবার থেকে নিষেধাজ্ঞা দিয়েছিলো পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ (পাউবো)। কিন্তু পদ্মায় পানি কমতে শুরু করায় আজ থেকে আবার টি- গ্রয়েন জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিবে কর্তৃপক্ষ। গতকাল শনিবার রাতে দৈনিক সোনার দেশকে বিষয়টি নিশ্চিত করেছেন পাউবোর নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম।
তিনি বলেন, পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা ও বাঁধ সংস্কারের কাজে যাতে কোনো ধরনের ব্যাঘাত না ঘটে সেজন্য টি-গ্রয়েনে জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো। কিন্তু পানি কমে যাওয়ায় ও সংস্কার কাজ শেষ হওয়ায় আজ রোববার থেকে আবার টি- গ্রয়েন জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ