পরিধেয় ডিভাইস বাজারের শীর্ষে অ্যাপল

আপডেট: জুন ৭, ২০১৮, ১২:৫০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পরিধেয় ডিভাইস বাজারের শীর্ষে উঠেছে অ্যাপল। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের (আইডিসি) এর দেওয়া তথ্যমতে ২০১৭ সালে এই খাতে বিশ্ব বাজার বেড়েছে ১০.৩ শতাংশ।
এবছর পরিধেয় ডিভাইস খাতের বিক্রিতে ফিটবিট এবং শিয়াওমিকে হটিয়ে শীর্ষ স্থান দখল করেছে অ্যাপল ওয়াচ, বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে।
আইডিসি’র পরিধেয় ডিভাইস দলের গবেষণা পরিচালক র‌্যামন টি. লিয়ামাস বলেন, “স্মার্টওয়াচে আগ্রহ বেড়ে চলেছে এবং চাহিদা পূরণে অ্যাপল ভালো অবস্থানে রয়েছে।”
লিয়ামাস আরও বলেন, সেলুলার সংযোগ এবং মাল্টিমিডিয়া স্ট্রিমিংয়ের চাহিদাও ধরতে পেরেছে অ্যাপল। “এটি নজরে রেখে জানা যাবে অ্যাপল এগুলো কীভাবে ব্যবহার করবে এবং কীভাবে প্রতিযোগিতা পরিবর্তন হবে।”
প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৭ সালে পরিধেয় ডিভাইসের বিক্রি বেড়েছে ১০.৩ শতাংশ। ২০১৬ সালে এই খাতে বৃদ্ধি ছিল ২৭.৩ শতাংশ।
২০১৭ সালের শেষ কয়েক মাসে শীর্ষ স্থানে পৌঁছেছে অ্যাপল। এর আগে কয়েক প্রান্তিকে ফিটবিট এবং শিয়াওমির পেছনে ছিল মার্কিন প্রযুক্তি জায়ান্টি প্রতিষ্ঠানটি।
২০১৭ সালের শেষ তিন মাসে ৮০ লাখ অ্যাপল ওয়াচ বিক্রি হয়েছে বলে জানানো হয়েছে। সংখ্যাটি আগের বছরের চেয়ে ৫৭.৫ শতাংশ বেশি। এতে পরিধেয় ডিভাইস বাজারের ২১ শতাংশ দখল করেছে অ্যাপল। এ বিষয়ে জানতে সিনেটের পক্ষ থেকে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি। তথ্যসূত্র: বিডিনিউজ