পাকিস্তানের গোয়াদরে ১০ শ্রমিককে গুলি করে হত্যা

আপডেট: মে ১৪, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে ফের সহিংসতার ঘটনায় অন্তত ১০ শ্রমিককে গুলি করে হত্যা করা হয়েছে। শনিবার প্রদেশটির বেলুচিস্তান প্রদেশের গোয়াদর জেলায় একটি নির্মাণ প্রকল্পে কর্মরত শ্রমিকদের লক্ষ্য করে গুলি ছুড়ে অজ্ঞাত হামলাকারীরা, জানিয়েছে দ্য ডন। গোয়াদরের পিশগান এলাকায় মোটরসাইকেল যোগে আসা ওই বন্দুকধারীদের নির্বিচার গুলিতে ঘটনাস্থলেই আট শ্রমিক নিহত হয়। জেলা সদরের হাসপাতালে নেয়ার পর আরো দুজন শ্রমিক মারা যায়।
গুলিবর্ষণ করার পরপরই হামলাকারীরা পালিয়ে যায়। কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি ঘটনার নিন্দা জানিয়েছে বলেছেন, “আমরা সন্ত্রাসীদের কাছে মাথা নত করব না।”
পাশাপাশি নিহতের সংখ্যাও নিশ্চিত করেছেন তিনি। নিহত শ্রমিকরা সিন্দু প্রদেশের বাসিন্দা বলে জানিয়েছেন। গোয়াদরে একটি সমুদ্র বন্দর নির্মাণ করছে চিন। এটি চিন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) পরিকল্পনার অন্যতম উদ্যোগ। সিপিইসির অধীনে নির্মাণাধীন প্রকল্পগুলোর নিরাপত্তার জন্য পাকিস্তান সরকার গোয়াদর ও উপকূলীয় এলাকাগুলোতে ম্যারিটাইম সিকিউরিটি ফোর্স (এমএসএফ) ও স্পেশাল সিকিউরিটি ডিভিশন (এসএসডি) মোতায়েন করেছে।
বেলুচিস্তানের উন্নয়ন প্রকল্পগুলোতে কাজ করা অন্যান্য প্রদেশের শ্রমিকদের লক্ষ্য করে প্রায়ই হামলা চালায় স্থানায় বিচ্ছিন্নতাবাদীরা। গত মাসেও খারান এলাকায় একটি রাস্তায় নির্মাণকাজে জড়িত চার সিন্ধি শ্রমিককে গুলি করে হত্যা করা হয়েছিল।
শুক্রবার বেলুচিস্তানের মাসতুং শহরে পাকিস্তান সিনেটের সিনেটের ডেপুটি চেয়ারম্যানের গাড়ি লক্ষ্য করে চালানো এক আত্মঘাতী হামলায় অন্তত ২৬ জন নিহত হয়। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে।- বিডিনিউজ