পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৯

আপডেট: ডিসেম্বর ৭, ২০১৭, ১২:২৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে আফগানিস্তানের সীমান্তের কাছে বোমা বিস্ফোরণে নয়জন নিহত হয়েছেন।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বোমাটি একটি মোটরসাইকেলে পেতে রাখা হয়েছিল বলে বুধবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।
পরিচয় প্রকাশে অনিচ্ছুক তিন পাকিস্তানি কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যায় সেনাবাহিনীর একটি গাড়ি উত্তর ওয়াজিরিস্তানের মির আলি শহরের মধ্য দিয়ে যাওয়ার সময় রিমোট কন্ট্রোলের মাধ্যমে বোমাটির বিস্ফোরণ ঘটানো হয়।
উত্তর ওয়াজিরিস্তানে প্রধানত পশতুদের বাস এবং অনেকদিন ধরেই এলাকাটিতে অস্থিরতা বিরাজ করছে। পাকিস্তান সেনাবাহিনী এই এলাকার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত। ঘটনার বিষয়ে তাদের এক মুখপাত্রের মন্তব্য নেয়ার চেষ্টায় ফোন করা হলেও তিনি সাড়া দেননি বলে জানিয়েছে রয়টার্স।
ওই অঞ্চলের প্রধান শহর পেশোয়ারের পুলিশ কর্মকর্তা তাহির খান বলেছেন, “ওয়াজিরিস্তান আবারও রক্তাক্ত হল।”
ওই বোমা বিস্ফোরণের খবর পেলেও বিস্তারিত কিছু তার জানা নেই বলে জানিয়েছেন তাহির। কোনো জঙ্গিগোষ্ঠী হামলার দায়ও স্বীকার করেনি।
অনেকদিন ধরেই উত্তর ওয়াজিরিস্তান তালেবান ও আল কায়েদার সঙ্গে জড়িত পাকিস্তানি ও বিদেশি জঙ্গিদের আবাসস্থল ছিল। ২০১৪ সালের মাঝামাঝি পাকিস্তান সেনাবাহিনী জঙ্গিদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করলে পরিস্থিতির পরিবর্তন ঘটে।
ওই সামরিক অভিযানে জঙ্গিদের আস্তানাগুলো গুড়িয়ে দেওয়া হয় এবং তাদের নেটওয়ার্ক অনেকটাই ভেঙে দেওয়া হয়। অভিযানের মুখে বহু জঙ্গি নিহত হওয়ার পাশাপাশি অনেক অরক্ষিত সীমান্ত দিয়ে আফগানিস্তানে অথবা পাকিস্তানের অন্যান্য এলাকায় পালিয়ে যায়। কিন্তু এরপর জঙ্গিরা পাল্টা আক্রমণ চালাতে শুরু করে, কখনো কখনো বেশ বড় ধরনের প্রাণঘাতী হামলাও চালিয়েছে তারা।
গত শুক্রবার পাকিস্তান তালেবানের তিন জঙ্গি পেশোয়ারের একটি কলেজে আত্মঘাতী হামলা চালিয়ে আট শিক্ষার্থী ও এক রক্ষীকে হত্যা করেছে।
তথ্যসূত্র: বিডিনিউজ