পাকিস্তানে বোমা হামলায় নিহত ২০

আপডেট: এপ্রিল ১৩, ২০১৯, ১২:২৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোয়েটা শহরে এক ফলের বাজারে বোমা হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪৮ জন। পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
এখনও কোন গোষ্ঠী বা সংস্থা এই হামলার দায়ভার স্বীকার করেনি। বেলুচিস্তানের পুলিশ প্রধান মহসিন বাট নিহতের সংখ্যা নিশ্চিত করে জানান, তাদের মধ্যে আটজন শিয়া হাজেরা সম্প্রদায়ের অনুসারী রয়েছেন। এছাড়া একজন নিরাপত্তাকর্মীও নিহত হয়েছেন।
এশিয়ার মধ্যাঞ্চলীয় শিয়া হাজেরা এই গোষ্ঠীর মানুষদের সহজেই চিহ্নিত করা যায়। সুন্নি গোষ্ঠী তাদের ধর্মদ্রোহী বলে বিবেচনা করে। ফলে তারা প্রায়ই এমন হামলার শিকার হয়ে থাকেন। কোয়েটার ২০ লাখ ৩০ হাজার জনসংখ্যার মধ্যে পাঁচ লাখই হাজেরা গোষ্ঠীর।
পুলিশ প্রধান জানান, ফলের বাজারে যাওয়ার সময় সবসময়ই পুলিশি নিরাপত্তা দেয়া হয় তাদের। তিনি বলেন, আজও একই কাজ করা হয়েছিলো। তাদের পুলিশি নিরাপত্তায় নিয়ে যাওয়া হয়েছিলো। তখনই বিস্ফোরণ ঘটে। এটা কী ধরনের হামলা তা তদন্ত করা হবে বলেও জানান পুলিশ প্রধান।
পুলিশের উপ-মহাপরিদর্শক আব্দুল রাজ্জাক চিমা বলেন, হাজেরা সম্প্রদায়কে লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ ল্যাঙ্গোভের দাবি, ওই হামলায় হাজেরাদের লক্ষ্য করা হয়নি। তিনি বলেন, আমরা নিশ্চিত করে বলতে পারছি না কোনও নির্দিষ্ট গোষ্ঠীর ওপর হামলা চালানো হয়েছে কিনা। হামলায় নিরাপত্তাকর্মীও নিহত হয়েছেন। শুধু হাজেরাদের সংখ্যা একটু বেশি।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন