পাদপ্রদীপের আলোয় থাকবেন সাকিব

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৮, ১:৪২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। সংযুক্ত আরব আমিরাতে শনিবার থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ। এশিয়ার সেরা দলগুলোর লড়াই এরই মধ্যে বেশ উত্তেজনা ছড়াচ্ছে। শুধু কি দলগুলো, অংশগ্রহণকারী খেলোয়াড়রাও উত্তেজনা ছড়াতে যথেস্ট। ওয়ানডে সেরা অলরাউন্ডার র‌্যাঙ্কিং খেয়াল করলেই বোঝা যায় এশিয়ার খেলোয়াড়দের দাপট।
অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচের চারজনই এশিয়ার। শীর্ষে বাংলাদেশের সেরা তারকা সাকিব আল হাসান। দীর্ঘদিন ধরেই সাকিব অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে নিজের আধিপত্য ধরে রেখেছেন। বল-ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে সাকিব নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সাকিবের পরই আছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। কিন্তু ডানহাতি স্পিন অলরাউন্ডার এবারের এশিয়া কাপে নেই। তৃতীয় স্থানটি দখলে রেখেছেন নিউজিল্যান্ডের মিচেল স্ট্যানার। চারে ও পাঁচে আছেন মোহাম্মদ নবী ও অ্যাঞ্জেলো ম্যাথুস। বলার অপেক্ষা রাখে না এ তিন অলরাউন্ডের মধ্যে এবার তুমুল লড়াই হবে। পাশাপাশি বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান রয়েছে একই গ্রুপে। একই গ্রুপে থাকায় লড়াইটা আরও জমে উঠবে।
র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে এশিয়া কাপ খেলতে পারায় সাকিবও গর্বিত,‘ওয়ানডে শীর্ষ অলরাউন্ডার তালিকায় থাকতে পেরে গর্বিত। আশা করছি আমি আমার সেরাটাই দিতে পারব।’
শীর্ষস্থানে থাকায় সবার চোখ থাকবে সাকিবের ওপরই। শুধু অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে না, বোলিং এবং ব্যাটিংয়েও সাকিব রয়েছেন সেরাদের কাতারে। ব্যাটিংয়ে সাকিব রয়েছেন ২৭তম স্থানে, বোলিংয়ে ২৬তম স্থানে। আর এশিয়া কাপে অংশগ্রহণকারী খেলোয়াড়দের বিবেচনায় সাকিব বোলিংয়ে ১১তম ও ব্যাটিংয়ে দশম স্থানে আছে। তাই পাদপ্রদীপের আলোয় থাকবেন সাকিব। র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানে থাকায় সাকিবের ওপর প্রত্যাশার চাপও থাকবে বেশি।
সাকিবের জন্য অনুপ্রেরণা হতে পারে ২০১২ এশিয়া কাপ। ঘরের মাঠে সেবার সাকিব ছিলেন অসাধারণ, অনন্য। বাংলাদেশকে ফাইনালে তোলার পাশাপাশি সাকিব হয়েছেন এশিয়া কাপের সেরা খেলোয়াড়। ব্যাট হাতে তিন হাফসেঞ্চুরি সহ ২৩৭ রান ও বল হাতে ৬ উইকেট তুলে দর্শক বানিয়ে রেখেছিলেন বিরাট কোহলি, মাহেন্দ্র সিং ধোনি, উমর গুল, শহীদ আফ্রিদি, কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনেদের। এবার সংযুক্ত আরব আমিরাতে সাকিব আরেকটি মহাকাব্যের রচনা করতে পারেন কিনা সেটাই দেখার।
সাকিবও বিশ্বাস করেন র‌্যাঙ্কিংয়ের সেরা খেলোয়াড়দের মধ্যে এবারের এশিয়া কাপে তুমুল লড়াই হবে। তার ভাষ্য,‘এ ধরণের মহাদেশীয় টুর্নামেন্টে সেরা খেলোয়াড়রা একে অপরের বিপক্ষে খেলার সুযোগ পায়। আমি নিশ্চিত করেই বলতে পারি সমর্থকরা তুমুল প্রতিদ্বন্দ্বীতা দেখতে পারবে।’ রাইজিংবিডি