বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

পার্বতীপুরে ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

আপডেট: January 17, 2020, 1:26 am

পার্বতীপুর প্রতিনিধি


বাম্পার ফলন ও বাজার মূল্য বেশি হওয়ার কারণে দিনাজপুরের পার্বতীপুরে ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। প্রতি বছরই ভূভুট্টা চাষের জমির পরিমান বৃদ্ধি পাচ্ছে। অনুকূল আবহাওয়ার কারণে বাম্পার ফলন ও খরচ কম হওয়ায় কৃষকেরা ভুট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছে।
চলতি মৌসুমে পার্বতীপুর উপজেলার বিভিন্ন স্থানে ভুট্টা চাষের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে। কিন্তু ভুট্টা চাষ হবে এর চেয়েও অনেক বেশি জমিতে। এ মৌসুমে উপজেলার বিভিন্ন স্থানে ইতোমধ্যেই ৩ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে এবং আরো চাষ অব্যাহত রয়েছে। যা চলতি মৌসুমে ৫ হাজার হেক্টর ছাড়িয়ে যাবে। উপজেলার বিভিন্ন স্থানে কম বেশি ভুট্টার চাষ হলেও ১ নম্বর, ২ নম্বর, ৫ নম্বর, ৬ নম্বর ও ১০ নম্বর ইউনিয়নে সবচেয়ে বেশি ভুট্টার চাষ হয়ে থাকে।
কৃষি অধিদফতর থেকে সময় মতো বীজ ও সার সরবরাহ করায় এবং ভুট্টা চাষে খরচ কম হওয়ায় কৃষকেরা ভুট্টা চাষের প্রতি বেশি আগ্রহী হচ্ছে।
পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের জমিরহাট প্রামানিকপাড়া গ্রামের কৃষক হারুন উর রশিদ জানান, খরচ কম ও লাভ জনক ফসল হওয়ার কারণে এবং ভালো মূল্য পাওয়ায় কৃষকেরা ভুট্টা চাষে বেশি আগ্রহী হচ্ছে। তিনি জানান, আবহাওয়া অনুকূলে থাকলে এবারে ভুট্টার বাম্পার ফলন হবে। তিনি আরো জানান, ৬০ শতকের এক বিঘা জমিতে আবাদ করে ৬০-৭০ মন ভুট্টা উৎপাদিত হয়।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে, পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাকিবুজ্জামান খান জানান, চলতি মৌসুমে ভুট্টা চাষের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে। তবে এ লক্ষ মাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টা চাষ করা হবে। ইতোমধ্যেই ভুট্টা চাষ শুরু হয়েছে এবং তা অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ৩ হাজার হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। তিনি বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে এবারেও ভুট্টার বাম্পার ফলন হবে। তিনি আরো বলেন, বাম্পার ফলন ও বাজার মূল্য বেশি হওয়ায় ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ