পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট || ৪ লাখ মানুষের জন্য ২ জন চিকিৎসক: ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা

আপডেট: এপ্রিল ১, ২০১৯, ১২:৪৩ পূর্বাহ্ণ

পার্বতীপুর প্রতিনিধি


পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-সোনার দেশ

দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে জংশন খ্যাত ও খনিজ সম্পদে সমৃদ্ধ পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্সে ৪ লক্ষাধিক মানুষের চিকিৎসার জন্য রয়েছে মাত্র ২ জন চিকিৎসক। ফলে ডাক্তার সংকটের কারণে উপজেলাবাসী সুচিকিৎসা পাচ্ছেনা। পার্বতীপুর উপজেলার ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নের ৪ লক্ষাধিক মানুষের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য উপজেলার হলদীবাড়ি এলাকায় স্থাপিত ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপে¬ক্স হাসপাতালে ৩৪ জন চিকিৎসকের পদ থাকলেও বর্তমানে কর্মরত রয়েছেন মাত্র ২ জন। এদের ১ জন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। তাকে সর্বক্ষনিক প্রশাসনিক কাজ নিয়ে ব্যস্ত থাকতে হয়। অন্যজনকে দিয়ে চলছে চিকিৎসা সেবা।
উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্স সূত্রে জানা গেছে, প্রতিদিন গড়ে দেড় থেকে দুইশ জন রোগী স্বাস্থ্য কমপ্লে¬ক্সটির আউটডোরে চিকিৎসা সেবা নিতে আসে। ইনডোরেও সব সময় রোগী থাকে। তারপরও সবসময় খোলা থাকে জরুরি বিভাগ। ডাক্তারের অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে অপারেশন থিয়েটার। ফলে ছোট খাটো অপারেশনের জন্য বাইরে যেতে হয় রোগীদের। দীর্ঘদিন ধরে অচল হয়ে পড়ে রয়েছে এক্স-রে মেশিন। সে কারণে রোগীদেরকে বাইরে থেকে এক্স-রে করে নিয়ে আসতে হয়। এতে মানুষের ব্যয় ও ঝামেলা দুটোই বাড়ে। বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকসহ ৩৪ জন চিকিৎসকের পদ থাকলেও চিকিৎসকের অভাবে মাত্র ২ জন চিকিৎসক (মেডিকেল অফিসার) ও মেডিকেল অ্যাসিসটেন্টদের নিয়ে জোড়াতালি দিয়ে চলছে এই স্বাস্থ্য কমপে¬েক্সর চিকিৎসা সেবা।
স্বাস্থ্য কমপে¬েক্স চিকিৎসা নিতে আসা রোগী সেকেন্দার আলী বলেন, আমরা সাধারণ গরিব মানুষরা অন্য কোথাও যেতে পারি না বলে এখানে চিকিৎসা নিতে আসি। কিন্তু অপারেশন থিয়েটার, এক্স-রে মেশিন ও ডাক্তারের অভাবে আমরা ভালো চিকিৎসা পাই না।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফার্মাসিস্ট পদ থাকলেও নেই লোক। ফার্মাসিস্টের অভাবে আউটডোরের রোগীদেরওষুধ সরবরাহের জন্য একজন নার্সকে দায়িত্ব দেয়া হলেও তার বিরুদ্ধে রোগীদের সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগ রয়েছে।
উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মো. হামিদুল ইসলাম প্রমানিক বলেন, ডাক্তার সংকটের কারণে একমাত্র সরকারি চিকিৎসা প্রতিষ্ঠান স্বাস্থ্য কমপে¬ক্সে চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে। ৪ লক্ষাধিক মানুষ সু-চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে। অনতিবিলম্বে এই কমপ্লেক্সে ডাক্তার সংকট নিরসন করে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দাবি জানান তিনি।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আবদুল হেল মাফি বলেন, চিকিৎসক সংকটসহ বিভিন্ন সমস্যার ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ