বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

পেঁয়াজের দাম কমে গেছে অর্ধেক, কমেছে সবজির দামও

আপডেট: December 14, 2019, 1:21 am

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীর বাজারগুলোতে সব ধরনের আগাম জাতের পেঁয়াজ উঠতে শুরু করেছে। এর ফলে পেঁয়াজের ঝাঁজও কমতে শুরু করেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম এখন অর্ধেকে নেমে এসেছে। এদিকে নতুন পেঁয়াজের সাথে এসেছে শীতের নানা সবজিও। তাই পেঁয়াজের সাথে সাথে কমতে শুরু করেছে সবজির দামও। বাজারে বেগুন, পেঁপে, শিম, মুলাসহ বেশ কিছু সবজির দাম তুলনামূলকভাবে কমেছে।
গতকাল নগরীর সাহেববাজার ও মাস্টারপাড়া বাজার ঘুরে দেখা যায়, আগাম জাতের পেঁয়াজ কেজিতে ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিলো ২০০ থেকে ২২০ টাকা পর্যন্ত। আর আমদানি করা বড় এলসি পেঁয়াজ বিক্রি হচ্ছে, কেজিপ্রতি ৬০ টাকায়। যা টিসিবির বাজরে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে যা ছিলো কেজিপ্রতি ১০০ টাকার উপরে। সাহেববাজারের পেঁয়াজের খুচরা ব্যবসায়ী ইয়াসিন আলী জানান, গত সপ্তাহের চেয়ে এখন দেশি জাতের পেঁয়াজের সরবরাহ বেড়েছে বাজারে।
আরেক ব্যবসায়ী আবুল কালাম আজাদ বলেন, রাজশাহীর পুঠিয়া, বানেশ্বর, দুর্গাপুর, তাহেরপুর থেকে আগাম পেঁয়াজ হাটে উঠছে এবং ওই পেঁয়াজ রাজশাহীর বাজারে আসছে। ফলে দাম কমতে শুরু করেছে। তবে আর কিছুদিন পরে আমদানি আরো বাড়বে এবং পেঁয়াজের দাম আরো কমার সম্ভাবনা আছে।
অন্যদিকে কমতে শুরু করেছে শীতের সবজির দাম। গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে সবজির দাম কমেছে কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা। গতকাল শুক্রবার মাস্টারপাড়া বাজারে বেগুন বিক্রি হয়েছে, ২০ থেকে ২৫ টাকা, পেঁপে ১৫ টাকা, শিম ২৫ থেকে ৩০ টাকা, ফুলকা ৩০ টাকা, মুলা ১০ টাকা, লাউ ২৫ থেকে ৩০ টাকা, শসা ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়শ ৪০ থেকে ৫০ টাকা, পটল ৩০ টাকা, বরবটি ৫০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, ফুলকপি বাঁধাকপি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে রসুন বিক্রি হচ্ছে ১৮০ টাকা, আদা ১৪০ টাকা, আলু ২৪ টাকা এবং নতুন জাতের ছোট আলু ৪০ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকায় বিক্রি হচ্ছে। মাছের বাজারেও কিছুটা দাম কমেছে, রুই কেজি প্রতি ২৫০ থেকে ৫০০ টাকা, কাতল ২৮০ থেকে ৪০০ টাকা, সিলভার কার্প ১৪০ থেকে ২২০ টাকা, আইড় ৭০০ থেকে ১০০০ টাকা, বাঘাড় ১০০০ টাকা ও ইলিশ কেজি প্রতি ৭০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে কেজি প্রতি ৫০ টাকা কমেছে দেশি ও নদীর মাছের দাম। নদী ও দেশি প্রজাতির মাছ বিক্রি হচ্ছে ৪০০ থেকে ১০০০ টাকা কেজিতে।
মুরগির বাজারে বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১১০ টাকা, দেশি মুরগি ৩৪০ টাকা, সোনালী ২০০ টাকা, লেয়ার ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস বিক্রি হচ্ছে, ৫৩০ টাকা আর খাসির মাংস ৭০০ টাকা। অন্যদিকে হালি প্রতি দুই টাকা কমেছে ডিমের দাম। সাদা ডিম হালি প্রতি ২৮ টাকা ও লাল ৩০ টাকা, হাঁসের ডিম ৪৮ টাকা দেশি মুরগির ডিম ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে অপরিবর্তিত রয়েছে, চাল ও মুদি সামগ্রীর দাম। গত সপ্তাহের দামেই গতকাল শুক্রবার চাল ও মুদির সকল সামগ্রী একই দামে বিক্রি হয়েছে।