প্রথমার্ধে চামড়ায় রফতানি আয় প্রায় ৫ হাজার কোটি টাকা

আপডেট: জানুয়ারি ২৩, ২০১৭, ১২:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয় বেড়েছে। এ সময়ে এ পণ্য রফতানিতে আয় হয়েছে ৬২ কোটি ৭৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪ হাজার ৯৯৯ কোটি টাকা।
রফতানি আয়ের এ পরিমাণ এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৬৪ শতাংশ বেশি। একইসঙ্গে গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায়ও ১১ দশমিক ৯৩ শতাংশ বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এ খাতে।
বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জানুয়ারি মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়েছে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানিতে আয় হয়েছিল ১১৬ কোটি ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই খাতের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২২ কোটি মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-ডিসেম্বর মেয়াদে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৭ কোটি ২৬ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।
২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে কাঁচা চামড়া রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৩ কোটি ১৪ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। এ সময়ের মধ্যে আয় হয়েছে ১৩ কোটি ৫১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৮৪ শতাংশ বেশি। গত ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে কাঁচা চামড়া রফতানিতে আয় হয়েছিল ১৩ কোটি ২০ লাখ ২০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ আগের অর্থবছরের তুলনায়ও এ বছরের প্রথম ছয় মাসে চামড়ার রফতানি আয় ২ দশমিক ৩৮ শতাংশ বেড়েছে।
২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়াজাত পণ্য রফতানিতে আয় হয়েছিল ১৭ কোটি ৬৮ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে এ খাতের পণ্য রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২১ কোটি ১২ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ২০ কোটি ৯৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৮৯ শতাংশ কম। তবে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে এ খাতের রফতানি আয়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রফতানি আয় ১৮ দশমিক ৩৬ শতাংশ বেড়েছে।
২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদে চামড়ার জুতা রফতানিতে আয় হয়েছে ২৮ কোটি ৩৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ দশমিক ২০ শতাংশ বেশি। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতের রফতানি আয় ১২ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসে চামড়ার জুতা রফতানিতে আয় হয়েছিল ২৫ কোটি ২০ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। রাইজিংবিডি